প্রকাশিত : ৭ জুলাই, ২০২১ ১৪:৪৭

বিদেশগামীদের টিকা দেওয়া শুরু

অনলাইন ডেস্ক
বিদেশগামীদের টিকা দেওয়া শুরু

সৌদি আরব ও কুয়েতগামীদের ফাইজারের টিকা প্রয়োগের মাধ্যমে বিদেশগামীদের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু করেছে সরকার।

আজ বুধবার (৭ জুলাই) ঢাকার সাতটি কেন্দ্রে সকাল ৯টা থেকে বিদেশগামীদের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারে সৌদি প্রবাসী মো. সাইফুলকে প্রথম টিকা দেওয়া হয়।

তিনি বলেন, মঙ্গলবার (৬ জুলাই) রাতে মোবাইলে এসএমএস পেয়েছি। ফরিদপুর থেকে টিকা নিতে এসেছি।

সাইফুল বলেন, ‘টিকা নেওয়া ছাড়া বিদেশ গেলে অনেক টাকা খরচ হতো। ফরিদপুর থেকে আসতে কিছু টাকা খরচ হলেও টিকা নিতে পেরেছি এটিই বড়। এ মাসেই আমি সৌদি চলে যাব।’

বিএসএমএমইউর ডেপুটি ডিরেক্টর ড. খোরশেদ আলম জানান, এ কেন্দ্রে প্রতিদিন তিনশর মতো সৌদি ও কুয়েতগামীকে টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। সম্ভব হলে আরও বেশি পরিমাণে বিদেশগামীদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

এদিকে প্রবাসী কল্যাণ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানায়, ঢাকার সাতটি কেন্দ্রে প্রতিদিন ১ হাজার ৪০০ জন বিদেশগামীকে টিকা দেওয়া হবে। পরবর্তী সময় এ সংখ্যা আরও বাড়ানো হবে।

জানা গেছে, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ডাটাবেজে গত চার দিনে ২০ হাজার বিদেশগামী নিবন্ধন করেছেন। নিবন্ধন শেষ করার প্রক্রিয়ায় আছেন আরও ১৫ হাজার। তাদের মধ্যে যেসব বিদেশগামী সোমবার (৫ জুলাই) চালু হওয়া সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করেছেন, সংখ্যার ওপর ভিত্তি করে তাদের ক্রমান্বয়ে মোবাইলে এসএমএস পাঠানো হবে।

সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিদেশগামীদের টিকা নিবন্ধনের সুরক্ষা অ্যাপের উদ্বোধন ঘোষণা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

উপরে