প্রকাশিত : ৯ জুলাই, ২০২১ ১৪:৪৬

জলবায়ু-করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাবনা

অনলাইন ডেস্ক
জলবায়ু-করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাবনা

জলবায়ু পরিবর্তন এবং চলমান মহামারি মোকাবিলায় বিশ্বনেতাদের তহবিল সরবরাহসহ পাঁচ দফা প্রস্তাবনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে বাংলাদেশে গৃহীত ‘মুজিব ক্লাইমেট প্রোসপারিটি প্ল্যান’-এর অনুকরণে কার্যকর কৌশল গ্রহণেরও আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবন থেকে ‘প্রথম জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর অর্থ সম্মেলন (ভার্চুয়াল)’ এর উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

দ্বিতীয় প্রস্তাবে শেখ হাসিনা বলেন, উন্নত দেশগুলোর উচিত সিভিএফ-ভি ২০ দেশের সবুজ পুনরুদ্ধারের সুবিধার্থে এবং মূলধনের ব্যয় হ্রাস করার জন্য এবং বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য নিবেদিত সমর্থন করা।

তৃতীয়ত প্রস্তাবে তিনি বলেন, তহবিলের প্রবাহ অবশ্যই অনুমানযোগ্য, ভারসাম্যপূর্ণ, উদ্ভাবনী এবং বর্ধনশীল হতে হবে।

চতুর্থ প্রস্তাবে প্রধানমন্ত্রী জলবায়ুর ক্ষতি মোকাবিলায় উন্নত দেশগুলোর সঙ্গে ক্ষতিগ্রস্ত দেশগুলোর সঙ্গে বিদ্যমান অর্থনৈতিক বৈষম্য কমানোর আহ্বান জানান।

করোনা পরিস্থিতি তুলে ধরে তিনি আরও বলেন, করোনার সংক্রমণ লাখ লাখ মানুষের জীবন-জীবিকাকে ক্ষতিগ্রস্ত করেছে। কোভিড-১৯ মানুষের জীবনকে সংকটের মুখে ফেলে দিয়েছে। চলমান ও ভবিষ্যতের সংকট মোকাবিলায় আমাদের অবশ্যই ঐক্য গড়ে তুলতে হবে এবং সহযোগিতা বাড়াতে হবে।

উপরে