প্রকাশিত : ১০ জুলাই, ২০২১ ১৪:৪৯

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস

অনলাইন ডেস্ক
বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে পিটার হাসকে। এছাড়াও ভারতে মনোনয়ন দেয়া হয়েছে এরিক গার্সেটিকে। শুক্রবার হোয়াইট হাউস থেকে প্রকাশিত বিবৃতিতে এ তথ্য জানা যায়।

এদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশসহ আরো চারটি দেশে রাষ্ট্রদূত মনোনয়ন দিয়েছেন। তারা হলেন-ভারতের জন্য এরিক গার্সেটি, চিলির জন্য বার্নাডেট মিহান, মোনাকোর জন্য ক্যাম্পবেল বাওয়ার এবং বাংলাদেশের জন্য পিটার হাস।

পিটার হাস বর্তমানে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট এবং অর্থনীতি ও বাণিজ্য বিষয়ের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট হিসেবে কাজ করছেন। তাঁর কর্মজীবনে তিনি ভারতের মুম্বাইসহ বিদেশের আরও চারটি মিশন ও কন্স্যুলার সার্ভিসে কাজ করেছেন। ইংরেজীর পাশাপাশি হাস ফরাসী ও জার্মান ভাষায় দক্ষ। শীঘ্রই এই মনোনয়নগুলো চূড়ান্ত করবে মার্কিন সিনেট। মনোনয়ন চূড়ান্ত হলে পিটার হাস বর্তমানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারের স্থলাভিষিক্ত হবেন।

ভারতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে মনোনয়নপ্রাপ্ত লস অ্যাঞ্জেলেস সিটি মেয়র এরিক গার্সেটি ২০১৩ সাল থেকে লস অ্যাঞ্জেলেসের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২২ সালে তার দ্বিতীয় মেয়াদ শেষ হবে। এর আগে লস অ্যাঞ্জেলেস সিটি কাউন্সিলের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি।

জো বাইডেন ক্ষমতায় আসার পর ৫০ বছর বয়সী মেয়র এরিক গার্সেটিকে মন্ত্রিসভার সদস্য করার গুঞ্জন উঠেছিল। তবে কিছুদিন ধরে তিনি ভারতে রাস্ট্রদূত হিসেবে নিয়োগ পাচ্ছেন, এমন খবর প্রকাশিত হয় মার্কিন গণমাধ্যমে। এরপরই তাকে নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা। এ মনোনয়ন সিনেটে অনুমোদন হলে এরিক গার্সেটি হবেন প্রথম কোন মেয়র যিনি তার নির্ধারিত মেয়রের মেয়াদ শেষের পূর্বেই ক্ষমতা ছেড়ে রাস্ট্রদূত হচ্ছেন।

মেয়র এরিক বলেন, যেখানেই থাকেন তিনি লস অ্যান্জেলেসকে ভালবাসেন এবং একজন অ্যান্জেলিনো হিসেবে থাকবেন।

উপরে