প্রকাশিত : ৪ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৩৭

বিএনপি জাতির পিতাকে গ্রহণ না করা পর্যন্ত বির্তক চলবে: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক
বিএনপি জাতির পিতাকে গ্রহণ না করা পর্যন্ত বির্তক চলবে: আইনমন্ত্রী

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে চলমান বিতর্ক বন্ধ করতে বললেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ। জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তর্ক বিতর্ক কিভাবে বন্ধ হবে? যতক্ষণ পর্যন্ত আপনারা জাতির পিতাকে জাতির হিসাবে গ্রহণ করবেন না ততক্ষণ পর্যন্ত এই বিতর্ক চলবে। বিতর্ক চলবেই যতক্ষণ পর্যন্ত বাংলাদেশের রাজনীতিতে পাকিস্তান করার যে উদ্দেশ্যে ছিল বিএনপির সেইটা যতক্ষণ পর্যন্ত ধুয়ে মুছে শেষ না হয়ে যাবে ততক্ষণ পর্যন্ত এই রাজনীতি চলবে, এই কথা উল্লেখ করা হবে বলে জানান আইনমন্ত্রী।

শনিবার একাদশ জাতীয় সংসদে বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স এন্ড বার কাউন্সিল বিল-২০২১ পাসের আগে জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাবের সংসদ সদস্যদের বক্তব্যের জবাবে আইনমন্ত্রী একথা বলেন।

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, উনি (হারুনুর রশীদ) বললেন মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় শোক দিবসের আলোচনায় বলেছেন ১৫ আগস্ট ১৯৭৫ সালের ঘটনার ব্যাপারে। সেখানে বলেছেন প্রধানমন্ত্রী বলেছেন, ‘সেদিন আওয়ামী লীগের নেতৃবৃন্দ না কোথায় ছিল?’

স্পিকারকে উদ্দেশ্যে করে আইনমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীকে এই সৎ সাহস দেখিয়েছেন, তিনি এটার প্রশ্ন তুলেছেন তার মানে তিনি এটা কগনিজেন্স নিয়েছেন। কিন্তু বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ বলেছেন বিএনপি'র ব্যাপারে যেটা বলেছেন সেটা যদি সত্যি হতো তাহলে আমরা খুশি হতাম।

তিনি বলেন, বিএনপি এখন পর্যন্ত.. দুঃখের কথা কি বলব। সেই দিন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের যিনি এখন সম্পাদক তিনি বিএনপি সমর্থিত একজন ভালো ক্যাডার। তিনি উল্লেখ করেছেন কালুরঘাটে সেদিন যদি খুনি জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিতেন এবং সেদিন যদি পাকিস্তান হানাদার বাহিনীর ওপর গুলি না চালাতেন তাহলে স্বাধীনতা কোথায় থাকত? সেটা তিনি উল্লেখ করেছেন।

ইতিহাস নাকি অন্যরকম হতো যারা এখনো এরকম কথা বলে যারা এখনও স্বাধীনতার ৫০ বছর পরে আমরা যেখানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তি পালন করছি, সেখানে যারা এই রকম মিথ্যা কথা বলার ধৃষ্টতা দেখায়, তাদের কি কোন পরিবর্তন হয়েছে বলে কেউ মনে করে?

উনি (হারুনুর রশীদ) যেই কথাটা বলছেন উনি যদি মনে বিশ্বাস করে জাতিকে ধোকা দেওয়া ছাড়া বিএনপির কথাটা উনি বলতেন তাহলে আমি খুশি হতাম। উনার বক্তব্য বিএনপির যে জাতিকে ধোকা দেওয়ার একটা উদ্দেশ্যে যে ধোকা তারা যেদিন থেকে সৃষ্টি হয়েছে সেদিন থেকেই এই ধোকা দিয়ে যাচ্ছে। সেটারই প্রতিফলন।

স্পিকারকে উদ্দেশ্যে করে আইনমন্ত্রী আরও বলেন, যদি ধরেন খুনি জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা হতেন? কেউ কি তার হাতটা চেপে ধরেছিল যে বঙ্গবন্ধু হত্যার বিচার করা যাবে না? কেউ তার হাতটা চেপে ধরছিল যে না, না ২৬ সেপ্টেম্বর যে ইনডেমনিটি অর্ডিন্যান্স পাস করা হয়েছি এটাকে বাতিল করা যাবে না?

এরকম তো কেউ করে নাই? তো উনি এই বিচারটা করলেন না কেন? এই বিচারটা ২১ বছর পরে করতে হলো কেন? দেশের একজন নাগরিকের এটা অধিকার, সংবিধান বলেন আর সংবিধান যদি নাও থাকে তাহলেও জনগণের সিআরপিসিতেও অধিকার।

কোর্ট অব ক্রিমিনাল প্রিসিডিউরেও অধিকার যে একটা হত্যাকাণ্ড যদি সংগঠিত যদি হয় বা একটা অপরাধ যদি সংগঠিত হয় তাহলে সে থানায় গিয়ে একটা এজহার দায়ের করতে পারে। সেই অধিকারটুকও হরণ করে নিয়েছিলেন ২১ বছর এটাও সংশোধন করেন নাই।

আজকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন এই তর্ক বির্তক বন্ধ হোক। তর্ক বিতর্ক কিভাবে বন্ধ হবে? যতক্ষণ পর্যন্ত আপনারা জাতির পিতাকে জাতির হিসাবে গ্রহণ করবেন না। আপনারা গ্রহন করেন আর না করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর তাতে কিছু আসে যায় না। তার কারন তিনি সত্যি সত্যি জাতির পিতা, বাঙালি জাতি সেটা জানে এবং বাঙালি জাতি সেটা ধরে রাখবে।

সুতরাং এই বিতর্ক চলবেই যতক্ষণ পর্যন্ত বাংলাদেশের রাজনীতিতে পাকিস্তান করার যে উদ্দেশ্যে ছিল বিএনপির সেইটা যতক্ষণ পর্যন্ত ধুয়ে মুছে শেষ না হয়ে যাবে ততক্ষণ পর্যন্ত এই রাজনীতি চলবে এই কথা উল্লেখ করা হবে।

উপরে