প্রকাশিত : ৬ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৩৫

১২-১৭ বছর বয়সীদের টিকা দিতে অনুমতির অপেক্ষায় সরকার

অনলাইন ডেস্ক
১২-১৭ বছর বয়সীদের টিকা দিতে অনুমতির অপেক্ষায় সরকার

টিকা প্রদানে বয়সসীমা কমানোর দিকে যাচ্ছে সরকার। এজন্য ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনার টিকা দেওয়ার জন্য অনুমতি চেয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) কাছে অনুমতি চেয়েছে বাংলাদেশ। তাদের অনুমতি মিললে এ টিকা দেওয়ার কার্যক্রম শুরু করা হবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, ‌‌‘প্রধানমন্ত্রীর নির্দেশনা, টিকা যাদেরকে দেওয়া সম্ভব সকলকেই দিতে হবে। ১২ থেকে ১৭ বছরের যারা আছে, তাদেরও টিকা দেওয়া হবে। কিন্তু শর্ত আছে। ডব্লিউএইচও’র অনুমোদন আমাদের পেতে হবে। আমাদের টেকনিক্যাল কমিটির অনুমোদনও পেতে হবে। যার অপেক্ষায় আমরা আছি।’

১২ থেকে ১৭ বছর বয়সীদের সংখ্যা অনেক বেশি উল্লেখ করে মন্ত্রী বলেন, “আমাদের সে সংখ্যার টিকাও হাতে থাকতে হবে। কাজে সে টিকার ব্যবস্থা আমরা করছি এবং ডব্লিউএইচও’র অনুমোদন সাপেক্ষে আমরা এ টিকাগুলো দিতে পারবো।”

ইতিমধ্যে কয়েকটি দেশে ১২ বছর এবং তার ঊর্ধ্বে টিকা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, “২২টি দেশে অনুমোদন দেওয়া হয়েছে। কিন্তু ডব্লিউএইচও এখনও আনুষ্ঠানিক অনুমোদন দেয়নি, এটি যে-যে দেশে দিচ্ছে তারা নিজেদের মতো করে এবং নিজেদের আইন অনুযায়ী।”

“আমরা ডব্লিউএইচও-র কাছে ইতিমধ্যে আবেদন করেছি, বলেছি তারা এ বিষয়ে একটি সিদ্ধান্ত আমাদেরকে দেওয়ার জন্য। আমরা সিদ্ধান্ত পেলে তখন কার্যক্রম করতে পারবো, সে অপেক্ষায় এখন আমরা আছি।”

১২ থেকে ১৭ বছর বয়সীদের কোন টিকা দেওয়া হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, “যে সমস্থ দেশে দেওয়া হচ্ছে, ফাইজার ও মর্ডানার টিকাটাই দেওয়া হচ্ছে। তাছাড়া যে সমস্থ টিকা ডব্লিউএইচও ১২ থেকে ১৭ বছরের বয়সী ছেলে-মেয়েদের দেওয়ার অনুমতি দেবে, আমরা সেই টিকাগুলোই দেবো।”

তিনি বলেন, “গতকাল একটি মিটিং হয়েছে, যেখানে স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে শিক্ষকদের টিকা দিয়েছি, অনেক ছাত্রকে দেওয়া হয়েছে। মেডিকেল কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীদেরও আমরা টিকা দিয়েছিলাম।”

টিকা দেওয়ার কার্যক্রম এ মাস থেকে আরও বেগবান হবে জানিয়ে মন্ত্রী বলেন, “এ মাসে প্রায় আড়াই কোটি টিকা আমরা পাবো। এটি একদম কনফার্ম মোটামুটি। আড়াই কোটি টিকা সারাদেশে বিভিন্ন পর্যায়ে আমরা দেবো।”

উপরে