প্রকাশিত : ২ অক্টোবর, ২০২১ ১৪:৫৫

দ্বিতীয় ধাপে ২৬ ইউপিতে ইভিএমে ভোট

অনলাইন ডেস্ক
দ্বিতীয় ধাপে ২৬ ইউপিতে ইভিএমে ভোট

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ২০টিতে নয়, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে ২৬টি ইউনিয়নে।

নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ২৯ সেপ্টেম্বর নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ওইদিন তফসিলে ইসি জানিয়েছিল, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

ইসি সচিব তখন জানিয়েছিলেন, দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ভোটগ্রহণ করা হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোটগ্রহণ করা হবে ১১ নভেম্বর।

ওইদিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছিলেন, ম্যানুয়াল ভোটে আমাদের সমস্যা হয়, এটা আপনারা জানেন। সেই কারণেই আমাদের কাছে ইভিএমের প্রচুর চাহিদা থাকে। নির্বাচন এলেই বিভিন্ন পর্যায় থেকে যেমন মন্ত্রী-এমপি ও প্রার্থীরা তার এলাকায় ইভিএম দেওয়ার অনুরোধ করেন। সব মহলে ইভিএমের গ্রহণযোগ্যতা বেড়ে যাচ্ছে বলে জানান সিইসি।

ওইদিন কমিশনের ৮৬তম সভা শেষে জাতীয় সংসদের শূন্য আসন সিরাজগঞ্জ-৬, সপ্তম ধাপের পৌরসভা ভোটেরও তফসিল দেয় ইসি।

যেসব ইউপিতে ইভিএমে ভোট
দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার আটগাঁও, রংপুর জেলার পীরগঞ্জের মদনখালী, গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর, বগুড়া জেলার শিবগঞ্জ সদর, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর, নওগাঁ সদরের বক্তারপুর ও রানীনগরের কাশিমপুর, রাজশাহী জেলার গোদাগাড়ী, মেহেরপুর জেলার মুজিবনগরের বাগোয়ান, কুষ্টিয়া জেলার মিরপুরের ফুলবাড়ীয়া, যশোর জেলার চৌগাছার ফুলসারা, পটুয়াখালী জেলার বাউফলের নওমালা, দশমিনার দশমিনা ও গলাচিপার পানপট্রি, ভোলা জেলার দৌলতখানের চরখলিফা, পিরোজপুর সদরের শংকরপাশা, জামালপুর সদরের বাঁশচড়া, ঢাকা জেলার ধামরাই, মুন্সিগঞ্জ জেলার শ্রীনগরের ভাগ্যকুল, নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের মুড়াপাড়া ও কায়েতপাড়া, সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার, চট্টগ্রাম জেলার মিরসরাই, ফেনী জেলার ফুলগাজী, নোয়াখালী জেলার বেগমগঞ্জের বেগমগঞ্জ ও নরোত্তমপুর।

উপরে