প্রকাশিত : ৩ নভেম্বর, ২০২১ ১৬:০৫

ঢাকা-কলম্বো ক্রুজ সার্ভিস চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়নি: নৌ সচিব

অনলাইন ডেস্ক
ঢাকা-কলম্বো ক্রুজ সার্ভিস চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়নি: নৌ সচিব

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে উপকূলীয় জাহাজ চলাচলে একটি সমঝোতা স্মারক (এমওইউ) চুক্তি রয়েছে। কিন্তু প্রমোদতরী কিংবা ক্রুজ সার্ভিস চালুর বিষয়ে কিছু জানে না নৌ পরিবহন মন্ত্রণালয়। এমনটাই জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী।

তিনি বার্তা২৪.কম-কে বলেন, বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে প্রমোদতরী কিংবা ক্রুজ সার্ভিস চালুর বিষয়ে আমার জানা নেই। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো উদ্যোগ নিচ্ছে কি না তা আমার জানা নেই। শ্রীলংকার সঙ্গে আমাদের কোস্টাল শিপিংয়ের জন্য একটি চুক্তি রয়েছে। তবে দুদেশের মধ্যে জাহাজ পরিচালনার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) চূড়ান্ত করা হয়নি। তবে এবিষয়ে কাজ চলছে।

তবে এমওইউ অনুযায়ী দুই দেশের মধ্যে প্রথম পর্যায়ে কার্গো জাহাজ যাতায়াত করবে, পরে চলবে যাত্রীবাহী জাহাজ। কিন্তু করোনাসহ অন্যান্য কারণে এখন পর্যন্ত পণ্যবাহী জাহাজ চলাচলের জন্য চূড়ান্ত করা সম্ভব হয়নি এসওপি।

এ বিষয়ে নৌ পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন বার্তা২৪.কম-কে জানান, দু দেশের মধ্যে জাহাজ চলাচলের জন্য প্রয়োজনীয় সকল কাজ প্রায় চূড়ান্ত করা হয়েছে। আমাদের যেটুকু দয়িত্ব তা আমরা শেষ করেছি বাকিটা পররাষ্ট্রমন্ত্রণালয়ের।

নৌ-যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, দুদেশের মধ্যে এসওপি চূড়ান্ত করে জাহাজ চলাচল শুরু হলে আমরা শ্রীলঙ্কার কলম্বো ও হাম্বানতোতা বন্দর ব্যবহার করতে পারবো। তবে বন্দর ব্যবহারে লাভবান হবেন তারা। কারণ আমাদের কলম্বো বন্দরে যাওয়ার উপযোগী কোস্টাল নেই বললেই চলে। অপরদিকে তারা আমাদের সমুদ্র বন্দরগুলো ব্যবহারের সুযোগ পাবে।

গভীর সমুদ্র বন্দর থাকায় ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে পণ্য রফতানি ও আমদানির ক্ষেত্রে সিঙ্গাপুরের পাশাপাশি শ্রীলঙ্কার কলম্বো বন্দর ব্যবহার করে আসছে বাংলাদেশ। এ রুটে দেশীয় প্রতিষ্ঠানের কোন কনটেইনার জাহাজ না থাকায়, চট্টগ্রাম-কলম্বো ফিডার সার্ভিস চালায় বিদেশি বিভিন্ন শিপিং লাইন।

উল্লেখ্য, সম্প্রতি শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর ‘ঢাকা-কলম্বো’র মধ্যে ক্রুজ সার্ভিস চালু হচ্ছে’ এমন একটি সংবাদ প্রকাশ করেছে।

উপরে