প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২১ ১৮:১২

বঙ্গবন্ধুর নির্বাচিত ২৫ ভাষণ নিয়ে ইংরেজিতে বই

অনলাইন ডেস্ক
বঙ্গবন্ধুর নির্বাচিত ২৫ ভাষণ নিয়ে ইংরেজিতে বই

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত ভাষণগুলো নিয়ে ইংরেজি ভাষায় একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘ফাদার অব দ্য ন্যাশন : সিলেক্টেড স্পিচেস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’ অস্ট্রেলিয়া থেকে বইটি প্রকাশ করেছে বালবোয়া প্রেস। এটি মার্কিন প্রকাশনা সংস্থা ‘হে পাবলিশিং হাউস’-এর সহযোগী প্রতিষ্ঠান।

ভাষণগুলো ইংরেজিতে অনুবাদ করেছেন কবি ও অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন। বঙ্গবন্ধুর পঁচিশটি ভাষণের এই বইটির মুখবন্ধ লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাকে। প্রচ্ছদ করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা এনজি অ্যালিয়া। সম্পাদনা করেছেন নিউজিল্যান্ডবাসী পল মেহু।

বইটি বর্তমানে বালবোয়া প্রেস, অ্যামাজন, বুকটোপিয়াসহ বিশ্বের উল্লেখযোগ্য অনলাইন বুকস্টোরগুলোতে পাওয়া যাচ্ছে। বইটির তিনটি সংস্করণ—ই-বুক, পেপারব্যাক ও হার্ডকাভার সংস্করণ পাওয়া যাচ্ছে। শিগগিরই বাংলাদেশেও অন্বেষা প্রকাশনেও পাওয়া যাবে। দেশে কুরিয়ার চার্জসহ পেপারব্যাক ও হার্ডকাভার সংস্করণের দাম পড়বে যথাক্রমে দুই হাজার ২০০ টাকা ও চার হাজার টাকা। আগামীকাল ৬ নভেম্বর সিডনিতে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। এতে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও বিশেষ অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহিরয়ার আলম। সংবাদ বিজ্ঞপ্তি।

উপরে