প্রকাশিত : ৬ নভেম্বর, ২০২১ ১৫:৩১

জবিতে প্রথমবারের মতো চালু হচ্ছে ডিনস অ্যাওয়ার্ড

অনলাইন ডেস্ক
জবিতে প্রথমবারের মতো চালু হচ্ছে ডিনস অ্যাওয়ার্ড
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৬ বছর পর এই প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ডিনস অ্যাওয়ার্ড। শিক্ষার্থীদের অনুষদভিত্তিক সেরা ফলাফলের সর্বোচ্চ পুরস্কার হিসেবে ডিনস অ্যাওয়ার্ড চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের ডিনদের নিয়ে একটি ডিনস ফোরাম গঠন করা হয়েছে।
 
লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আমিই সর্বপ্রথম জগন্নাথে ডিনস অ্যাওয়ার্ড চালুর প্রস্তাব তুলেছি। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা সংগ্রহ করে তার সংযোজন-বিয়োজন করে গত সিন্ডিকেটে তা পাস করিয়েছি। বিভিন্ন অনুষদের নীতিমালা বিভিন্ন হতে পারে। যে ডিনস অ্যাওয়ার্ড পাবে তাকে সম্মানসূচক ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।
 
ডিনস ফোরামের সদস্যরা জানান, ডিনস ফোরামের প্রথম বৈঠকে অ্যাওয়ার্ডটির নিয়ম-কানুন ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। নিয়ম-কানুন, গঠনতন্ত্র ও ক্যাটাগরি প্রণয়ন শেষে অ্যাওয়ার্ডটি চালু সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।
 
এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক উপাচার্য হিসেবে যোগদান করেই বিশ^বিদ্যালয়ের গবেষণা ও শিক্ষার মান বৃদ্ধির ওপর জোর দিয়েছেন। সে অনুযায়ী বিভিন্ন বিভাগে ল্যাবরেটরি স্থাপনসহ গবেষণায় বাজেট বাড়িয়েছেন।
 
উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের গবেষণা এবং শিক্ষার মান বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। আর পড়াশোনায় শিক্ষার্থীদের আগ্রহ তৈরি করার জন্য ডিনস অ্যাওয়ার্ড চালু করার পরিকল্পনা করেছি। এজন্য ডিনস ফোরাম গঠন করেছি। চলমান সেমিস্টার পরীক্ষা শেষে বিষয়টির পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
 
ডিনস অ্যাওয়ার্ড হচ্ছে একটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অনুষদের ডিন কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ মেধাভত্তিক পুরস্কার। সাধারণত নিজ নিজ বিভাগে যারা খুব ভালো ফল করেন তারাই পুরস্কারটি পান।
খবর:  সময়ের আলো
উপরে