প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২১ ১৫:২৫

কেউই আইনের ঊর্ধ্বে নয়, সিনহার রায়ে এটাই প্রমাণিত

অনলাইন ডেস্ক
কেউই আইনের ঊর্ধ্বে নয়, সিনহার রায়ে এটাই প্রমাণিত

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এস কে সিনহা) ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এই রায় সম্পর্কে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়, এই রায়ে এটাই প্রমাণিত হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার কারাদণ্ডাদেশের বিষয়ে এক প্রতিক্রিয়া এ মন্তব্য করেন আইনমন্ত্রী।

তিনি বলেন, অপরাধী যত ক্ষমতাধরই হোক না কেন, যদি অপরাধ প্রমাণিত হয় তাহলে তাকে সাজা ভোগ করতে হবে। আমি বলব, বিচার বিভাগের জন্য এটা কোনো সুখকর দিন নয়। কিন্তু এটাও সঠিক, অন্যায় করলে তার বিচার হবে।

এর আগে, ওই মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাকে ১১ বছরের কারাদণ্ড দেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন।

গত ১৪ সেপ্টেম্বর বিচারিক আদালতে এই মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়।

মামলায় চার্জশিটভুক্ত ২১ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। গত বছরের ১৩ আগস্ট এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে বিচারকার্য শুরু হয়। ওই বছরের ২০ ফেব্রুয়ারি ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ মামলাটি ঢাকার বিশেষ জজ-৪ এ বদলির আদেশ দিয়েছিলেন।

২০১৮ সালের অক্টোবরে দুর্নীতি দমন কমিশন (দুদক) জানায়, ফার্মার্স ব্যাংক (এখন পদ্মা ব্যাংক) থেকে দুই ব্যবসায়ী শাহজাহান ও নিরঞ্জনের ভুয়া নথি ব্যবহার করে ৪ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে। পরবর্তীতে আত্মসাৎ করা টাকা বিচারপতি এস কে সিনহা'র অ্যাকাউন্টে জমা দেওয়া হয়।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ২০১৯ সালের ১০ জুলাই এস কে সিনহা ও আরও ১০ জনের বিরুদ্ধে অর্থ পাচার মামলা করেন।

বিচারপতি সিনহা ২০১৭ সালের ১১ নভেম্বর পদত্যাগ করেন। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে আছেন।

উপরে