প্রকাশিত : ১০ নভেম্বর, ২০২১ ২৩:২৬

যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের সম্ভাবনাময় গন্তব্য বাংলাদেশ

অনলাইন ডেস্ক
যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের সম্ভাবনাময় গন্তব্য বাংলাদেশ

যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা মনে করেন, বাংলাদেশে দীর্ঘমেয়াদি সমন্বিত মহাপরিকল্পনার মাধ্যমে অবকাঠামো, শিল্প, কৃষি, নগরায়ণ, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি প্রশমন এবং টেকসইতাকে সংযুক্ত করে প্রতিটি ক্ষেত্রে সমৃদ্ধি নিশ্চিত করা সম্ভব। তারা আশাবাদী, এফডিআই এবং আন্তর্জাতিক প্রযুক্তিগত সহযোগিতা এই টেকসই উন্নয়ন পরিকল্পনার অর্জনকে ব্যাপকভাবে ত্বরান্বিত করবে। এছাড়া যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের জন্য বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবে বাংলাদেশে বিনিয়োগ লাভবান করবে।

সম্প্রতি শেষ হওয়া ‘শোকেস বাংলাদেশ ২০২১: বাংলাদেশ-ইউকে ইনভেস্টমেন্ট সামিট’-এ অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড-বিডা’র যৌথ উদ্যোগে আয়োজিত সামিটটি গত ৪ নভেম্বর লন্ডনে অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্যের সরকারি-বেসরকারি খাতের উচ্চপদস্থ প্রতিনিধি, নীতিনির্ধারক, বিনিয়োগকারী, ব্যাংকার, অর্থনীতিবিদ এবং বাংলাদেশের বেসরকারি-সরকারি খাতের বিশিষ্ট নেতৃবৃন্দ আয়োজনে উপস্থিত ছিলেন।

দুই দেশের বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রয়োজনীয় পদক্ষেপসমূহের বেশ কিছু প্রস্তাবনা নিয়ে সামিটে আলোচনা করা হয়।

সরকারের বেসরকারি খাতের শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশে অবস্থানরত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন, আয়ারল্যান্ড এবং লাইবেরিয়ায় অবস্থানরত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন উক্ত আয়োজনে অংশগ্রহণ করেন।

এছাড়া উক্ত সামিটে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয়, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে অবস্থিত স্ট্যান্ডার্ড চার্টার্ডের সিইও টরি বার্ন্টসেন, এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির, এফআইসিসিআইয়ের সভাপতি রূপালী চৌধুরী, অ্যাপেক্স ফুটওয়্যারের ব্যবস্থাপনা পরিচালক ও এমসিসিআইয়ের পরিচালনা বোর্ডের সদস্য নাসিম মঞ্জুর, বিডা’র নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন, ব্যারিস্টার তানজীব-উল-আলম, হেড অব চেম্বার তানজীব আলম, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিসিআইবি’র ব্যবস্থাপনা পরিচালক ও হেড অভ ক্লাইন্ট কভারেজ এনামুল হক বাংলাদেশ থেকে সামিটে অংশ নেন।

সামিটে পিডব্লিউসি ইউনাইটেড কিংডমের লিডার অব ইন্ডাস্ট্রি ফর ফাইন্যান্সিয়াল সার্ভিসেস মিস ইসাবেল জেনকিন্স এবং ইউনিলিভার ইউকে-এর ডিরেক্টর গেভিন ডান যুক্তরাজ্যের ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে বিনিয়োগ কেন সম্ভাবনার সে বিষয়ে নানাদিক নিয়ে আলোচনা করেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড এবং বিডা ২০২১-এর জানুয়ারি-তে একটি পার্টনারশিপ গঠন করে যেখানে বাংলাদেশকে বিনিয়োগের একটি সম্ভাবনাময় গন্তব্য হিসেবে বিশ্বদরবারে তুলে ধরতে এবং বৈদেশিক বিনিয়োগ দেশে আনতে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে কাজ করেছে। এই অংশীদারিত্বের অধীনে এটিই প্রথম সশরীরে বিনিয়োগ-কেন্দ্রিক রোডশো, যা বছরব্যাপী অনুষ্ঠিত চীনা, মালয়েশিয়ান এবং জাপানি বিনিয়োগকারীদের নিয়ে অনুষ্ঠিত ওয়েবিনারের অনুগামী।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগকারী অন্যতম একটি প্রতিষ্ঠান। দেশে বৈদেশিক বিনিয়োগ আনার লক্ষ্যে এর আগেও নানান পদক্ষেপ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। ব্যাংকটি হংকং, সিঙ্গাপুর এবং লন্ডনে বিডাসহ তাদের অন্যান্য প্রধান পার্টনারদের সঙ্গে নিয়ে এই পর্যন্ত ৬টি ইনভেস্টমেন্ট সামিটের আয়োজন করেছে।

উপরে