প্রকাশিত : ১২ নভেম্বর, ২০২১ ১১:৪১

এনডিসি গ্র্যাজুয়েটরা অন্যদের জন্য দৃষ্টান্ত স্থাপন করবেন

অনলাইন ডেস্ক
এনডিসি গ্র্যাজুয়েটরা অন্যদের জন্য দৃষ্টান্ত স্থাপন করবেন

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে (এএফডব্লিউসি) অংশগ্রহণকারীদের অর্জিত জ্ঞান তাদের নিজ নিজ দেশের উন্নয়নকে ত্বরান্বিত করায় কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বঙ্গভবনের দরবার হলে এনডিসি ও এএফডব্লিউ কোর্স-২০২১ এর গ্র্যাজুয়েটদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, এনডিসির কোর্স আপনাদের দেশসেবায় অনেক দূর এগিয়ে দেবে এবং অন্যদের জন্য দৃষ্টান্ত স্থাপন করবে।

সফলভাবে কোর্স সম্পন্ন করায় কোর্স সদস্যদের ধন্যবাদ দেন আবদুল হামিদ। তিনি বলেন, আমার বিশ্বাস যে, জাতীয় নিরাপত্তা থেকে জাতীয় উন্নয়ন, নীতি প্রণয়নে নেতৃত্বের ক্ষেত্রে এটি একটি অনন্য সাধারণ কোর্স যা আপনাদের পেশাগত জ্ঞান সমৃদ্ধ করবে। একই সঙ্গে দায়িত্ব পালনে আরও আস্থাবান করে তুলবে।

রাষ্ট্রপতি বলেন, এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়ে বেসামরিক প্রশাসনের বেশ কিছু উচ্চপদস্থ কর্মকর্তা জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে অসাধারণ অবদান রাখছেন। কোর্সের মাধ্যমে গ্র্যাজুয়েটরা জাতীয় নিরাপত্তা, জাতীয় উন্নয়ন, নেতৃত্ব এবং নীতিনির্ধারণের বিভিন্ন দিক শিক্ষার পাশাপাশি প্রশাসনের বিভিন্ন সমস্যা এবং এর সমাধানের বিষয়েও অধ্যয়ন করছেন।

আবদুল হামিদ বলেন, আমি এটা জেনেও খুব আনন্দিত যে, ওয়ার কোর্স গ্র্যাজুয়েটগণ বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে অপারেশনাল স্তরে নেতৃত্ব এবং যুদ্ধের প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান অর্জন করেছে।

এনডিসি বাংলাদেশের মান এবং ক্রমবর্ধমান স্বীকৃতির কথা তুলে ধরে রাষ্ট্রপতি পুনর্ব্যক্ত করেন যে, বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের পররাষ্ট্রনীতি সারা বিশ্বের সকল দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন ও বজায় রাখার লক্ষ্যে নিরলসভাবে তার দৃষ্টিভঙ্গি অনুসরণ করছে।

বর্তমান বিশ্ব উদ্ভাবন, পরিবর্তন এবং অগ্রগতির দিকে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, বর্তমানে মানুষের অর্থনৈতিক স্বাধীনতা এবং জাতীয় উন্নয়নের মতো বিষয়গুলো জাতীয় নিরাপত্তার অন্তর্ভুক্ত। এ জন্য জাতীয় নিরাপত্তা বিশেষজ্ঞদের অবশ্যই রাষ্ট্রের প্রচলিত নিরাপত্তার ধারণার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি ও জাতীয় উন্নয়ন সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

আবদুল হামিদ তার বক্তৃতার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং সেই সঙ্গে মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগকারী শহীদ ও এই মাটির বীর সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানে এনডিসি কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মো. আকবর হোসেন বক্তব্য রাখেন। রাষ্ট্রপতি একাধিক ফটোসেশনে যোগ দেন। রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব, উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তা, অনুষদ, স্টাফ অফিসার এবং এনডিসি ও এএফডব্লিউসির কোর্স সদস্যরা উপস্থিত ছিলেন।

উপরে