প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২১ ২৩:৪৮

সাবেক ৬ এমপি-মন্ত্রীর মৃত্যুতে জাতীয় সংসদে শোক

অনলাইন ডেস্ক
সাবেক ৬ এমপি-মন্ত্রীর মৃত্যুতে জাতীয় সংসদে শোক

সাবেক একজন মন্ত্রী এবং পাঁচজন সংসদ সদস্যের (এমপি) মৃত্যুতে শোক জানিয়েছে জাতীয় সংসদ। রোববার (১৪ নভেম্বর) সংসদের ১৫তম অধিবেশন শুরু হলে সভাপতিমণ্ডলী মনোনয়নের পর শোক প্রস্তাব আনা হয়। প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাবটি পড়ে শোনান। এরপর মরহুমদের সম্মানে সবাই দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন শেষে তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

পঞ্চম ও সপ্তম জাতীয় সংসদে কিশোরগঞ্জ-৪ আসন থেকে নির্বাচিত ড. মিজানুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং চতুর্থ জাতীয় সংসদে চট্টগ্রাম-৬ থেকে ও দশম জাতীয় সংসদে চট্টগ্রাম-৯ আসন থেকে নির্বাচিত জিয়াউদ্দিন আহমেদ বাবলু, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম সংসদে সুনামগঞ্জ-৪ আসন থেকে নির্বাচিত মো. ফজলুল হক আসপিয়ার নামে শোকপ্রস্তাব আনা হয়। এছাড়াও তৃতীয় ও চতুর্থ সংসদে পাবনা-২ আসনের এমপি মকবুল হোসেন, দ্বিতীয় সংসদে ময়মনসিংহ-১৭ ও চতুর্থ সংসদে নেত্রকোনা-৪ আসনের আলী ওসমান খান এবং তৃতীয় জাতীয় সংসদের খুলনা-৪ আসনের শেখ সাহিদুর রহমানের নামেও শোকপ্রস্তাব আনা হয়।

উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিদের জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব সংসদে উত্থাপন করা হয়। এছাড়া শোকপ্রস্তাবের অনুলিপি উপস্থিত সংসদ সদস্যদের মধ্যে সরবরাহ করা হয়।

এছাড়াও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, সাবেক সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামানের সহধর্মিনী ও বর্তমান সংসদ সদস্য অপরাজিতা হকের মাতা মুক্তিযুদ্ধকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক কুলসুম জামান, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট সৈয়দ আবু নছর, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান রাঙা, একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব বরেণ্য অভিনেতা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ইনামুল হক, প্রখ্যাত মঞ্চ, টিভি ও চলচ্চিত্র অভিনেতা মাহমুদ সাজ্জাদ, জনপ্রিয় শিশুসাহিত্যিক, ছড়াকার, শিশু সংগঠক, নাট্যকার ও বর্ষীয়ান সাংবাদিক রফিকুল হক দাদুভাই, সাবেক মন্ত্রিপরিষদ সচিব কাজী সামসুল আলম, সংসদ সচিবালয়ের সাবেক যুগ্মসচিব মো. আব্দুস শহীদ, সংসদ সচিবালয়ের সহকারী সচিব মো. আইউব আলী খানের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে।

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যে সকল চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতা, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তি এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুতে শোক প্রকাশ করে জাতীয় সংসদ।

অন্যদিকে সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে তেলবাহী ট্যাংকার ও লরির সংঘর্ষে বিস্ফোরণে হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করে।

উপরে