প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২১ ২১:৪৪

বাংলাদেশ-শ্রীলংকা আকাশ ও সমুদ্রপথ শক্তিশালী করতে চায়

অনলাইন ডেস্ক
বাংলাদেশ-শ্রীলংকা আকাশ ও সমুদ্রপথ শক্তিশালী করতে চায়

বাংলাদেশ ও শ্রীলংকার জনগণের বৃহত্তর সুবিধার জন্য আকাশ- সামুদ্রিক যোগাযোগ আরও শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার (১৫ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সফররত শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী গামিনী লক্ষ্মণ পেইরিস ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

পেইরিস তিন দিনের সফরে আজই ঢাকা এসেছেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে মন্ত্রীর। ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিশেনের মিনিস্টারিয়েলে অংশগ্রহণের জন্য ঢাকা পৌঁছেছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বৈঠক হতে পারে শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রীর।

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে এ বছরের মার্চে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশে ঢাকা সফরকালে যে বিষয়গুলো আলোচিত হয়েছে সেগুলোকে এগিয়ে নেওয়ার জন্য দুই দেশ একসঙ্গে কাজ করবে বলে জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, বাংলাদেশ শ্রীলঙ্কার সাথে তার সম্পর্কের প্রতি উচ্চ গুরুত্ব দেয় যা ঐতিহাসিক যোগসূত্র, বন্ধুত্ব এবং অভিন্ন দৃষ্টিভঙ্গির ভিত্তিতে রচিত।

শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী কপ-২৬-এর ওয়ার্ল্ড লিডারস সামিটের সাইডলাইনে তার দেশের রাষ্ট্রপতি রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বৈঠকের কথা স্মরণ করেন। শ্রীলঙ্কার নেতৃত্ব বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়নের অত্যন্ত প্রশংসা করেছেন বলে জানান। তিনি দুই প্রতিবেশীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের গুরুত্ব পুনর্ব্যক্ত করেন। বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন, সংযোগ, কৃষি, মৎস্য, শিক্ষা এবং জনগণের মধ্যে যোগাযোগের মতো খাতে আরও সহযোগিতার ওপর জোর দেন।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার দুই নেতা ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপর জোর দেন। তারা দুই দেশের জনগণের বৃহত্তর সুবিধার জন্য আকাশ ও সামুদ্রিক যোগাযোগ আরও জোরদার করার ওপর জোর দেন। শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের দক্ষতা বিনিময়ের মাধ্যমে ই-কমার্স, ডিজিটাল সেক্টরে সম্পৃক্ততার ক্ষেত্রে সহযোগিতা কামনা করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিশেষ করে ফার্মাসিউটিক্যাল খাতে বাংলাদেশের সাফল্যের কথা উল্লেখ করেন এবং শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ থেকে ওষুধ আমদানির আহ্বান জানান।

উভয় মন্ত্রী ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিশেনের অধীনে চলমান সহযোগিতা, সামুদ্রিক সহযোগিতা, সামুদ্রিক নিরাপত্তা, নীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক সম্পদের অতিরিক্ত শোষণ রোধ ইত্যাদির কথা উল্লেখ করেন। তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শ্রীলঙ্কার সামুদ্রিক বিজ্ঞান ইনস্টিটিউটের সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

উপরে