প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২১ ১৬:৪১

এখনো করোনার ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি পোশাক শিল্প

অনলাইন ডেস্ক
এখনো করোনার ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি পোশাক শিল্প

দেশের শিল্প-কারখানাগুলো এখনো করোনার ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি বলে জানিয়েছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

শনিবার (২০ নভেম্বর) গুলশানের হোটেল আমারি, ইডেন বলরুমে এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

সম্প্রতি বিজিএমইএ সভাপতি ফারুক হাসান যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশ সফর করেন এবং সফরকালে স্কটল্যান্ডের গ্লাসগো’তে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ূ পরিবর্তন সম্পর্কিত সম্মেলনের (কপ২৬) ২৬তম অধিবেশনে যোগদান করেন। এই সফরকালীন সময়ের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে ও পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি তুলে ধরতে বিজিএমইএ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

লিখিত বক্তব্য ফারুক হাসান বলেন, সাম্প্রতিক মাসগুলোতে আমাদের রপ্তানি প্রবৃদ্ধি ভালো দেখালেও প্রকৃতপক্ষে শিল্প একটি চ্যালেঞ্জিং সময় পার করছে। ভুলে গেলে চলবে না, কারখানাগুলো এখনো করোনার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। বরং গত ১ বছরে সুতার দাম বৃদ্ধি পেয়েছে ৬০ শতাংশ। কন্টেইনার ভাড়া ৩৫০ থেকে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডাইস, ক্যামিক্যাল এর খরচ বৃদ্ধি পেয়েছে ৪০ শতাংশ। এই বছরের শুরুতে মজুরি বৃদ্ধি পেয়েছে ৭.৫ শতাংশ। বিদ্যুতের মূল্য বেড়েছে ১৩ শতাংশ। এছাড়াও গ্যাসের মূল্য বেড়েছে।

তিনি বলেন, সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩% বাড়ানো হয়েছে। সেই অনুপাতে ট্রান্সপোর্টেশন, জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচ ও অনান্য আনুষাঙ্গিক কাঁচামাল ও সেবার মূল্য বৃদ্ধি পাওয়ায় আমাদের উৎপাদন খরচ বৃদ্ধি পাবে ৪%-৫%। বিগত প্রায় দুই বছরে করোনার কারনে যেখানে আমাদের তেমন কোন কর্মসংস্থান তৈরি হয়নি। সেখানে বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি করতে হলে প্রয়োজন ব্যবসা সহজীকরণ এবং নীতি স্থিতিশীলতা।

বিজিএমইএর সভাপতি জানান, বিজিএমইএ ২৫তম World Congress on Information Technology-তে 'WITSA Global ICT Excellence Awards' পেয়েছে। বিজিএমইএ 'Biometric Identity and Worker Information Management System' ব্যবহারের জন্য সাসটেনেবল ডেভলপমেন্ট /সার্কুলার ইকোনোমি ক্যাটাগরীতে এই পুরস্কারটি পেয়েছে। নিঃসন্দেহে এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়। আপনারা জানেন যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ কে সামনে রেখে বিজিএমইএ ২০১৩ সালে পোশাক কর্মীদের জন্য একটি বায়োমেট্রিক ডেটাবেইজ তৈরির উদ্যোগ নেয়। বর্তমানে বিজিএমইএ এর সদস্যভূক্ত ২৫০০ কারখানায় ৪০ লাখেরও অধিক কর্মীদের জন্য প্রায় প্রতদিনি ই এই সফটওয়্যারটি ব্যবহৃত হচ্ছে। ২০১৩ সালে এটি চালু করা হয়।

তিনি বলেন, পোশাকখাত শুধুমাত্র কিছু উদ্যোক্তা আর ৪০ লাখ শ্রমিকের শিল্প নয়। এই শিল্পের উপর দাঁড়িয়ে আছে দেশের অর্থনীতি। এর মাধ্যমে বিকশিত হচ্ছে বিভিন্ন শিল্প। বাংলাদেশের প্রায় ৫ কোটি মানুষ কোন না কোনভাবে এই শিল্পের উপর তাদের জীবিকার জন্য নির্ভরশীল। নারীর ক্ষমতায়ন, দারিদ্র বিমোচন, মিলিনিয়াম ডেভলপমেন্ট গোল অর্জন এবং বর্তমানে টেকসই প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অর্জনে এই শিল্পটি একটি নীরব ও গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে চলেছে। এই অবদান আগামীতেও অব্যাহত থাকবে বলে মনে করি। আপনারা পোশাক শিল্পকে সর্বাত্মক সহযোগীতা প্রদান করে যাচ্ছেন। এজন্য শিল্প আপনাদের কাছে চিরঋণী।

উপরে