প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২১ ০১:০৬

আফ্রিকায় জমি লিজ নিতে চায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক
আফ্রিকায় জমি লিজ নিতে চায় বাংলাদেশ

কন্ট্রাক্ট ফার্মিং করতে আফ্রিকায় জমি লিজ নিতে চায় বাংলাদেশ।

মঙ্গলবার (২৩ নভেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে এ বিষয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভায় আলোচনা হয়েছে। এই সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সভায় বিডা’র নির্বাহী চেয়ারম্যান, পররাষ্ট্র সচিব, কৃষি, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধি, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশি কৃষক ও উদ্যোক্তাদের দ্বারা আফ্রিকান দেশগুলোতে চুক্তিভিত্তিক চাষাবাদ করার উপায় ও কৌশল নিয়ে আলোকপাত করা হয়।

বৈঠকের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী মন্তব্য করেন যে, আফ্রিকার দেশগুলোতে জমি লিজ দিয়ে বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক ও কৃষকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে। তিনি পরামর্শ দেন, আফ্রিকান দেশগুলোতে আমাদের শান্তিরক্ষা মিশনগুলো চুক্তিতে চাষের সুযোগের জন্য স্থানীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ স্থাপন করতে পারে।

তিনি কৃষিক্ষেত্রে আমাদের অগ্রগতির সঙ্গে পরিচিত করতে আফ্রিকান দেশগুলোর সাথে কৃষি বিষয়ে প্রশিক্ষণ বিনিময় করার কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, যেহেতু বাংলাদেশের বিপুল জনসংখ্যা রয়েছে, তাই চুক্তিভিত্তিক কৃষি বিদেশে কর্মসংস্থান সৃষ্টির একটি কার্যকর উৎস হতে পারে।

তিনি আরও বলেন, আমাদের কৃষকরা আফ্রিকার দেশগুলোতে যে পণ্যগুলি উৎপাদন করবে তা আমদানি ও বাণিজ্যিকী করণের উদ্দেশ্যে নিযুক্ত করা যেতে পারে। তিনি এ বিষয়ে আফ্রিকার উপযুক্ত দেশগুলোকে চিহ্নিত করার গুরুত্ব তুলে ধরেন।

উপরে