প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২২ ১৬:০৮

চট্টগ্রাম বিমানবন্দরে পিসিআর ল্যাব উদ্বোধন, করোনা টেস্ট ৩ জানুয়ারি

অনলাইন ডেস্ক
চট্টগ্রাম বিমানবন্দরে পিসিআর ল্যাব উদ্বোধন, করোনা টেস্ট ৩ জানুয়ারি

অবশেষে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১ জানুয়ারি) দুপুরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহারিয়ার কবীর। উদ্বোধন হলেও করোনা পরীক্ষা শুরু হবে আগামী ৩ জানুয়ারি থেকে।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহারিয়ার কবীর জানান, যাত্রীদের বিমান উড্ডয়নের ন্যূনতম ছয় ঘণ্টা আগে এই ল্যাবে এসে স্যাম্পল দিতে হবে। সরকার নির্ধারতি ১৬‘শ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দিয়ে রেজিস্ট্রেশন করলেই হবে। পরীক্ষার জন্য বিমানবন্দরে আলাদা করে আর কোন টাকা দিতে হবে না।

এর আগে, গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থাপনের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ৭২ ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরটিপিসিআর মেশিন ও যন্ত্রপাতি বসানো শুরু করে। সর্বশেষ গত ২৯ ডিসেম্বর সকল কার্যক্রম শেষ করে। শনিবার উদ্বোধনের পরও আরও দুই দিন সময় নিয়ে সোমবার থেকে আমিরাতগামীদের করোনা পরীক্ষা করা শুরু হবে।

অনুমোদন পাওয়া চারটি ল্যাব হলো- রাজধানী ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমন্ডির ল্যাব এইড লিমিটেড, কুমিল্লার লাকসামের মর্ডান হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেড।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে র‌্যাপিড আরটিপিসিআর ল্যাব বসানো সংক্রান্ত বিষয়ে জরুরি বৈঠকে বসে স্বাস্থ্য বিভাগ। এতে চট্টগ্রাম বিমানবন্দরে ল্যাব বসানোর জন্য ১৭টি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আবেদন করা পত্রগুলো নিয়ে আলোচনা হয়।

পরবর্তীতে এসব প্রতিষ্ঠানের সম্ভাব্যতা যাচাই বাছাইসহ যাবতীয় কার্যক্রম শেষে মাত্র চারটি প্রতিষ্ঠানকে চট্টগ্রাম বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব বসানোর বিষয়ে সিদ্ধান্ত দেয়া হয়। অনুমোদন অনুযায়ী, পরীক্ষার ফি নির্ধারণ করা হয় ১৬‘শ টাকা। তবে সেটি কোন যাত্রীর কাছ থেকে সরাসরি গ্রহণ করতে পারবে না প্রতিষ্ঠানগুলো।

উপরে