প্রকাশিত : ২ জানুয়ারী, ২০২২ ১৬:৩১

এডিপি বাস্তবায়নের গতি বেড়েছে, বলছে আইএমইডি

অনলাইন ডেস্ক
এডিপি বাস্তবায়নের গতি বেড়েছে, বলছে আইএমইডি

সারাদেশে উন্নয়ন কর্মকাণ্ডের গতি কিছুটা বেড়েছে। চলতি অর্থবছরের গত পাঁচ মাস জুলাই-নভেম্বরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়নের হার প্রায় ১৯ শতাংশ। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ হার কিছুটা বেশি। ওই সময়ে বাস্তবায়নের হার ১৮ শতাংশের কম ছিল। করোনা সংক্রমনের আগের ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়নে হার ছিল ১৯ শতাংশেরও বেশি। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন থেকে এডিপি বাস্তবায়নের এই তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, একক মাসের হিসেবেও সমাপ্ত নভেম্বরে আগের বছরের একই মাসের তুলনায় এডিপি বাস্তবায়নের হার কিছুটা বেশি। গেল নভেম্বরে বাস্তবায়নের হার ৫ দশমিক ৫৫ শতাংশ। গত বছরের এ মাসটিতে ৫ দশমিক ১৩ শতাংশ হারে এডিপি বাস্তবায়িত হয়েছিল।

আইএমইডির প্রতিবেদন বিশ্নেষণে দেখা যায়, গত পাঁচ মাসে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে মোট ৪৪ হাজার ৬১ কোটি টাকা খরচ করা সম্ভব হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে এ পরিমাণ ছিল ৩৮ হাজার ৪৭২ কোটি টাকা। অন্যদিকে একক মাসের হিসেবে নভেম্বরে এডিপি ব্যয় ছিল ১৩ হাজার ১৪২ কোটি টাকা। গত বছরের নভেম্বরে এ পরিমাণ ছিল ১১ হাজার ২০ কোটি টাকা।

প্রতিবেদন থেকে দেখা যায়, বেশি বরাদ্দের ১৫ মন্ত্রণালয়ের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে স্বাস্থ্য ও সেবা বিভাগ। গত ৫ মাসে এ বিভাগের বাস্তবায়নের হার মাত্র ৬ দশমিক ৪৩ শতাংশ। ৪৬টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এ বিভাগের অধীনে। মোট বরাদ্দ আছে ১৩ হাজার কোটি টাকা। এ বরদ্দ মোট এডিপির ৫ দশমিক ৪৯ শতাংশ। পিছিয়ে পড়া অন্য মন্ত্রণালয়ের মধ্যে নৌ পরিবহন মন্ত্রণালয়ের বাস্তবায়নের হার ৮ শতাংশ। ৪৪ প্রকল্পের বিররীতে এ মন্ত্রণালয়ের বরাদ্দ সাত হাজার ১ কোটি টাকা-যা এবছরের এডিপির মোট বরাদ্দের ২ দশমিক ৯৬ শতাংশ।

চলতি অর্থবছর এডিপি বরাদ্দ গত অর্থবছরের তুলনায় বেড়েছে ২২ হাজার ১৮২ কোটি টাকা। আকারে মোট ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা। এক হাজার ৫৯১টি প্রকল্পের বিপরীতে এই বরদ্দ রয়েছে।

উপরে