প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২২ ১৫:৫৬

চট্টগ্রাম বিমানবন্দরে পিসিআর টেস্ট শুরু, তিন ঘণ্টায় মিলছে ফল

অনলাইন ডেস্ক
চট্টগ্রাম বিমানবন্দরে পিসিআর টেস্ট শুরু, তিন ঘণ্টায় মিলছে ফল

অবশেষে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতগামী যাত্রীদের পিসিআর টেস্ট শুরু হয়েছে।

সোমবার বেলা ১২টা থেকে বিমান যাত্রীদের করোনা পরীক্ষার মধ্য দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসান হল। বিমান ছাড়ার ৬ ঘণ্টা আগে বিমান বন্দরে উপস্থিত থাকতে বলা হলেও নমুনা দেওয়ার তিন ঘণ্টার মধ্যেই করোনার ফলাফল জানিয়ে দেওয়া হচ্ছে।

পিসিআর ল্যাব চালুর মধ্যে দিয়ে সংযুক্ত আরব আমিরাতগামীদের আর ঢাকায় গিয়ে ভোগান্তিতে পড়তে হবে না। ঢাকার শাহজালাল বিমানবন্দরের পরিবর্তে চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে সরাসরি ফ্লাইটে আরব আমিরাতে যেতে পারবেন যাত্রীরা।

বিমানবন্দরে পিসিআর টেস্টের অনুমোদন পাওয়া ল্যাব চারটি হলো- রাজধানী ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমন্ডির ল্যাবএইড লিমিটেড, কুমিল্লার লাকসামের মর্ডান হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেড।

এসব প্রতিষ্ঠানের কর্মীরা রাত ১টা থেকে পরের দিন রাত ৮টা পর্যন্ত একটানা করোনা পরীক্ষা করবেন বলে জানা গেছে। দৈনিক ৬শ জন আমিরাতগামী যাত্রীকে করোনা পরীক্ষার টার্গেট রয়েছে তাদের।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার মোহাম্মদ ফরহাদ হোসেন খান বলেন, পূর্বের ঘোষণা অনুযায়ী সোমবার বেলা ১২টা থেকে প্রবাসীদের নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। আমিরাতগামী যাত্রীরা নির্দিষ্ট সময়ে তাদের নেগেটিভ সার্টিফিকেট সংগ্রহ করে রওনা হতে পারবেন।

অন্যদিকে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহারিয়ার কবীর জানান, যাত্রীদের বিমান উড্ডয়নের নূন্যতম ছয় ঘণ্টা আগে এই ল্যাবে এসে স্যাম্পল দিতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত প্রবাসীদের ফ্রিতেই করা হচ্ছে করোনা পরীক্ষা। তাদের ফি বাবদ ১৬শ টাকার পুরোটাই সরকারিভাবে ভর্তুকি দেওয়া হচ্ছে। তবে কার্ড ছাড়া ট্যুরিস্ট ও অন্য যাত্রীদের পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ১৬ শ টাকা ফি প্রদান করতে হবে।

বিমান বন্দরের আসার সময় যাত্রীদের পাসপোর্ট, টিকিট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকটি নিয়ে হাজির হতে হবে বলে জানান তিনি।

এর আগে গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থাপনের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ৭২ ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরটিপিসিআর মেশিন ও যন্ত্রপাতি বসানো শুরু করে। সর্বশেষ গত ২৯ ডিসেম্বর সকল কার্যক্রম শেষ করে। রোববার উদ্বোধনের পর সোমবার থেকে আমিরাতগামীদের করোনা পরীক্ষা করা শুরু হয়।

উপরে