প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২২ ১৭:০৯

যেনতেনভাবে ক্ষমতায় যাওয়ার লোভ কখনও করিনি, করবও না

অনলাইন ডেস্ক
যেনতেনভাবে ক্ষমতায় যাওয়ার লোভ কখনও করিনি, করবও না

যেনতেনভাবে ক্ষমতায় যাওয়ার লোভ আমি কখনও করিনি, করবও না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ছাত্রলীগকে উদ্দেশ্যে করে বলেন, সংগঠনটা গড়তে হবে। সংগঠনেই থাকে শক্তি। আমি ৮১ সালে দেশে এসে সেটাই হাতে নিয়েছিলাম। প্রত্যেকটা সহযোগী সংগঠনকে গড়ে তোলা। আর নিজের দলটা আগে গড়ে তোলা। ক্ষমতায় যাওয়া তখনই, যখন আমি মনে করবো আমি আমার দেশের মানুষের জন্য কাজ করার শক্তি নিয়ে ক্ষমতায় যেতে পারছি। তার আগে যেনতেনভাবে ক্ষমতায় যাওয়ার সে লোভ আমি কখনো করিনি, করবও না।

বুধবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগের ইতিহাস যদি দেখি, দেখা যায় দলের তৃণমূল নেতা-কর্মীরা কখনও ভুল করে না। উপরের কিছু নেতারা বিভ্রান্ত হন বা ক্ষমতার লোভে পড়ে যান। ৬৬ সালের ৬ দফা দেওয়ার পরেও আমি দেখেছি, দায়িত্ব নেওয়ার পরেও দেখেছি। বারবার অনেক আঘাত এসেছে, পার্টিও ভেঙেছে। আবার পার্টি গড়তে হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ৯৬ সালে আমাদের স্বাক্ষরতার হার ছিল ৪৫ ভাগ। আমি ছাত্রলীগের হাতে কাগজ-কলম তুলে দিয়েছিলাম, নির্দেশ দিয়েছিলাম যখন ছুটিতে বাড়ি যাবে ছাত্রলীগের ছেলেরা অন্তত ৫ জনকে স্বাক্ষরতার শিক্ষা দেবে। তখনকার ছাত্রলীগের নেতারা সে কথা মেনেছে। তখন চ্যালেঞ্জের সময় ছিল কারণ খালেদা জিয়া ধমক দিয়েছিল, ছাত্রদলের অস্ত্রই নাকি যথেষ্ট আওয়ামী লীগকে ধ্বংস করতে। সে দিয়েছিল অস্ত্র-বোমা-গুলি। জিয়া থেকে শুরু এরশাদ-খালেদা তাই করেছে আর আমরা দিয়েছি কাগজ-কলম।

শেখ হাসিনা বলেন, দুর্যোগ দুর্বিপাকে ছাত্রলীগসহ আমাদের নেতাকর্মীরা পাশে ছিল। করোনায় মরদেহ দাফন, ধান কেটে দেওয়াসহ নানা কাজ করে দিয়েছে। এজন্য তাদের আমি ধন্যবাদ জানাই।

তিনি ছাত্রলীগকে বলেন, চাকরির পেছনে না ঘুরে নিজে চাকরি দেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে।

দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাস থেকে দূরে থাকতে হবে। এগুলোর বিরুদ্ধে অবস্থান নিতে হবে। প্রগতির পথে এগিয়ে যেতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবে দক্ষ মানবশক্তি গড়ে তোলার কাজে ছাত্রলীগকে মনোনিবেশ করতে হবে। ’৪১ সালের উন্নত বাংলাদেশের জন্য নিজেদের তৈরি করে গড়ে তুলতে হবে- যোগ করে শেখ হাসিনা।

উপরে