প্রকাশিত : ৯ জানুয়ারী, ২০২২ ১৯:০১

ভারত ভ্রমণে বিরত থাকার আহ্বান দোরাইস্বামীর

অনলাইন ডেস্ক
ভারত ভ্রমণে বিরত থাকার আহ্বান দোরাইস্বামীর

জরুরি প্রয়োজন ছাড়া ভারত ভ্রমণে বিরত থাকার আহ্বান জানিয়েছেন ঢাকাস্থ দেশটির হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে করোনা টিকার বুস্টার ডোজ নিয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

এর আগে ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতগণের কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ প্রদান উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ভ্রমণ নিষেধাজ্ঞা সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, সমস্ত অপ্রয়োজনীয় ভ্রমণ এড়ানো হলে সবচেয়ে ভাল হবে যদিও আমরা আপাতত ভিসা দেব এবং সীমান্ত খোলা রাখব।

হাইকমিশনার আরও উল্লেখ করেন, ১১ জানুয়ারি থেকে ভারতীয় নাগরিকসহ বিদেশ থেকে আসা সমস্ত ভ্রমণকারীদের জন্য সাত দিনের কোয়ারেন্টাইনে আনা হচ্ছে।

ড. মোমেন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি তিনি আমাকে জানিয়েছেন, একদিনেই ভারতে লাখের ওপর আক্রান্ত হচ্ছে। বিদেশ যাওয়া আসার বিষয়ে আমরা সকলকেই নিরুৎসাহিত করছি। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের মধ্যে ভ্রমণে স্বাস্থ্য নিরাপত্তা জোরদার করা হয়েছে আমাদের জনসাধারণকে বাঁচাতে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোববার (৯ জানুয়ারি) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় পুরো ভারতে ১ লাখ ৫৯ হাজার ৬৩২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, যা আগের দিনের চেয়ে ১৩ শতাংশ বেশি। দৈনিক নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে ১০ দশমিক ২১ শতাংশে পৌঁছেছে।

মহামারির দুই বছরে ভারতে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা ৩ কোটি ৫৫ লাখ ছাড়িয়ে গেছে। গত এক দিনে আরও ৩২৭ জন মারা যাওয়ায় কোভিডে মোট মৃত্যু পৌঁছেছে ৪ লাখ ৮৩ হাজার ৭৯০ জনে।

উপরে