প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২২ ১৭:০৩

শান্তিপূর্ণভাবে শেষ হল ভোট, এবার ফলের অপেক্ষা

অনলাইন ডেস্ক
শান্তিপূর্ণভাবে শেষ হল ভোট, এবার ফলের অপেক্ষা

প্রযুক্তিগত কিছুটা ত্রুটির কথা জানা গেলেও পুরোপুরি সংঘর্ষ ও সহিংসতার ঘটনা ছাড়াই নাসিক নির্বাচনে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করলো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনবাসী। সকালের দিকে উৎসবমুখর পরিবেশ দেখা গেলেও দুপুর থেকে কিছুটা স্তবিরতা দেখা দিচ্ছে ভোটকেন্দ্র গুলোতে। সেই সাথে স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে করোনার ঝুঁকি।

রোববার (১৬ জানুয়ারি) পূর্বঘোষিত সময়ে সকাল আটটা থে শুরু হয় ভোটগ্রহণ। প্রতিনিধির পাঠানো সর্বশেষ তথ্য বলছে, সকালের দিকে ভোটারে রমরমা ছিল ভোটকেন্দ্র গুলো। দুপুর গড়াতেই আস্তে আস্তে কমে আসছে ভোটার সংখ্যা।

জরিপ অনুযায়ী, ২০১৩ সালের নাসিক নির্বাচনের পর থেকে ওই এলাকায় সহিংসতাবিহীন নির্বাচন দিতে পারে নি নির্বাচন কমিশন। পূর্ব ঘোষিত ইশতেহার অনুযায়ী, পর্যাপ্ত শান্তি রক্ষাবাহিনী, পুলিশ ও সংশ্লিষ্টদের সর্বোচ্চ সহযোগীতায় সুষ্ঠভাবে সম্পন্ন হতে যাচ্ছে এবারের নির্বাচন। নির্বাচন বিশেষজ্ঞরা বলছে, নারায়ণগঞ্জবাসীর জন্য এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

তবে বরাবরের মত এবারও ইভিএম বিড়ম্ববনায় পড়েছেন ভোটারগণ। ৯৩ বছরের দিলজান পারছেন না ভোটার রোবটের সাথে তাল মিলাতে; আবার মোকলেসের মিলছে না আঙুলের ছাপ। মাঝে মাঝে যান্ত্রিক ত্রুটি থাকায় কিছু সময়ের জন্য বন্ধও রাখতে হচ্ছে ভোটগ্রহন। তবে সব বিড়ম্বনা ছাপিয়েও সহিংসতা আর মারকাটের ঘটনা ছাড়াই নির্বাচন সম্পন্ন হতে যাচ্ছে অভিজাত চুনকা-ওসমানের এলাকায়।

তবে দিনশেষে কে ক্রস করবে লেভেল লাইন! আর কে চলে যাবেন মাঠের বাইরে; আঁচ করা যাচ্ছে না এখনও। সম্ভাবনা আর আশার নাসিক মেয়রের মুখ দেখতে ফুলের মালা নিয়ে অপেক্ষা করছেন নাসিকবাসী।

নির্বাচন শেষ পর্যন্ত অবাধ ও সুষ্ঠু হলে তৃতীয় মেয়াদেও মেয়র পদে জয়ী হবেন বলে আশাপ্রকাশ করেছেন সরকার দলীয় প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। আলী আহমেদ চুনকা বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে সকাল ১১টার দিকে এনসিসি নির্বাচনে ভোট দেওয়ার পর বর্তমান এ মেয়র বলেন, “আমি জয়ের ব্যাপারে আশাবাদী। তবে, নির্বাচনের ফলাফল যাই হোক আমি মেনে নেব”।

একই দিন সকাল ৮টা ২৫ মিনিটে নারায়ণগঞ্জ জামতলা কেন্দ্রীয় ঈদগাহ সংলগ্ন ইসলামিয়া কামিল মাদ্রাসা ভোট কেন্দ্রে ভোট দেন আইভীর একমাত্র প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার।

পরিবেশ এখনও পর্যন্ত অনুকূল এবং শান্তিপূর্ণ বলে মনে করছেন হাতি মার্কার এ জায়ান্ট প্রার্থী। তিনি বলেন, “পরিস্থিতি এখন পর্যন্ত শান্তিপূর্ণ বলে মনে হচ্ছে, আমরা ভোট গণনার পর পুরোপুরি বলতে পারবো”।

সকালে ১৩ নম্বর ও ১৫ নম্বর ওয়ার্ডের বিভিন্ন কেন্দ্র ঘুরে ভোটার ও ভোটগ্রহণ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার। তিনি জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট হচ্ছে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে; গোলযোগবিহীন এ নির্বাচনে ভোটার উপস্থিতিও তুলনামুলক ভালো।

দুপুর ১২টায় আদর্শ স্কুল কেন্দ্র পরিদর্শন করেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ। পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, “আমরা বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছি। মানুষ অত্যন্ত সুশৃঙ্খলভাবে ভোট দিচ্ছেন। এখন পর্যন্ত শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণ হচ্ছে। ভোটের ফলাফল প্রকাশের পরেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন”।

উপরে