প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২২ ১৭:১৬

যুক্তরাষ্ট্রের লেহি আইন বাংলাদেশের জন্য নতুন চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের লেহি আইন বাংলাদেশের জন্য নতুন চ্যালেঞ্জ

বাংলাদেশের জন্য নতুন চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্রের লেহি আইন। এ কারণেই এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো বাংলাদেশ চলতি বছরের শুরুতে প্রণীত লেহি আইনে সম্মতি দেবে কিনা তা যুক্তরাষ্ট্রকে জানানোর জন্য আরও সময় চেয়েছে।

লেহি যুক্তরাষ্ট্রের এমন একটি আইন যা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত সংস্থাগুলোর সহায়তাকে সীমাবদ্ধ করে। এই ধারাটি বিশেষভাবে স্টেট ডিপার্টমেন্ট এবং ডিপার্টমেন্ট অব ডিফেন্স থেকে অন্যান্য দেশের জন্য সহায়তা নিয়ন্ত্রণ করে।

ইউএস স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইট নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা, জোরপূর্বক গুম এবং ধর্ষণকে গুরুতর মানবাধিকার লঙ্ঘন হিসেবে তালিকাভুক্ত করেছে।

২০২১ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি চিঠি পাঠিয়েছিল ৩১ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে সম্মতি দিতে। কারণ ২০২২ সালের ১ জানুয়ারি থেকেই
লেহি আইনটি কার্যকর হয়েছে।

২০২১ সালের ২৮ ডিসেম্বর নিরাপত্তা খাতে যুক্তরাষ্ট্রের অনুদানের ক্ষেত্রে লেহি আইন প্রয়োগের প্রস্তাবে সম্মতি জানাচ্ছে বাংলাদেশ, এমনটাই জানিয়েছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

তবে ২০২১ সালের ১৫ ডিসেম্বর প্রথমবারের মত সময় চাওয়ার পর ২০২২ সালের ১ জানুয়ারি দ্বিতীয়বার সময় চাওয়া হয়েছে লেহি আইনে সম্মতি ইস্যুতে।

বাংলাদেশ কখন এ বিষযে সম্মতি জানাবে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, আইন মন্ত্রণালয় আইনের প্রভাবগুলো খতিয়ে দেখছে এবং সরকার যাচাই-বাছাই শেষে প্রতিক্রিয়া জানাবে।

উপরে