প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২২ ২২:৩২

আগামী নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের জন্য উন্মুক্ত

অনলাইন ডেস্ক
আগামী নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের জন্য উন্মুক্ত

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের জন্য বাংলাদেশ উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বুধবার (১৯ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে তিনি একথা জানান।

বাংলাদেশের বৃহৎ অবকাঠামো প্রকল্পে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবকাঠামো বাংলাদেশ সরকারের জন্য একটি অগ্রাধিকার ক্ষেত্র। তারা দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন।

এ কে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তার মেয়াদে বাংলাদেশে সক্রিয় কাজের জন্য ধন্যবাদ জানান। যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ যে ভ্যাকসিন সহায়তা পেয়েছে তার কথা বিশেষভাবে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশ এখন পর্যন্ত কোভ্যাক্স প্রোগ্রামের অধীনে যুক্তরাষ্ট্র থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের ২৮ মিলিয়ন ডোজ পেয়েছে এবং অদূর ভবিষ্যতে আরও পাবে।

পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন ইস্যুতে দুই দেশের ঘনিষ্ঠ সম্পৃক্ততার প্রশংসা করেন এবং ২০২১ সালের এপ্রিল মাসে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত জন কেরির বাংলাদেশ সফরের কথা আনন্দের সাথে স্মরণ করেন। উভয় পক্ষই আশাবাদ ব্যক্ত করেছে যে আগামী মাসে ধারাবাহিক সংলাপ এবং সফর হবে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ওয়াশিংটন ডিসি সফরে তাকে সাদরে গ্রহণের জন্য ধন্যবাদ জানান, এটি বাইডেন প্রশাসনের কার্যভার গ্রহণের পর মার্কিন রাজধানীতে কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর।

আব্দুল মোমেন দেশের দক্ষিণাঞ্চলে উপকূলীয় বাঁধ পুনরুদ্ধার এবং আরও উন্নয়নে বাংলাদেশকে সহায়তা করার জন্য তার অনুরোধে সাড়া দেওয়ার জন্য মার্কিন সরকারকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন এ বিষয়ে ইউএসএআইডি প্রশাসক অধ্যাপক সামান্থা পাওয়ারকে একটি চিঠি দেন, যা তিনি ইতিবাচক সাড়া দেন। ফলস্বরূপ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারের অন্যান্য প্রাসঙ্গিক মন্ত্রণালয়গুলো বাংলাদেশের দক্ষিণাঞ্চলে উপকূলীয় বেড়িবাঁধকে শক্তিশালী করার জন্য সম্ভাব্য প্রকল্পগুলি চিহ্নিত করার জন্য ইউএস এইডের সাথে একটি যৌথ সম্ভাব্যতা সমীক্ষা শুরু করার প্রক্রিয়াধীন রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূত মিলারকে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের পাশাপাশি নারায়ণগঞ্জের সিটি করপোরেশন নির্বাচনের বিষয়েও ব্রিফ করেন।

তারা প্রশিক্ষণ কর্মসূচির আয়োজনসহ মানবাধিকার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার উপায় নিয়েও আলোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী ভাসানচরে মানবিক কার্যক্রমে অংশ নিতে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক কার্যক্রমে সবচেয়ে বড় দাতা হিসেবে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

সরকার ও জনগণের কাছ থেকে উষ্ণ আতিথেয়তার কারণে বাংলাদেশে তার কর্মজীবনের সেরা সময় বলে উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রী মোমেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে সব ধরনের সহযোগিতা ও সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

তিনি রোহিঙ্গা ইস্যুতে শুধুমাত্র মানবিক সহায়তার মাধ্যমে নয়, প্রত্যাবাসনের মাধ্যমে রাজনৈতিক নিষ্পত্তির জন্য যুক্তরাষ্ট্রের জোরালো সমর্থন পুনর্ব্যক্ত করেন। তিনি আশাবাদও ব্যক্ত করেন যে তার উত্তরসূরি, শক্তিশালী অর্থনৈতিক পটভূমির অধিকারী, দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যেতে যথেষ্ট অবদান রাখবে। তিনি আরও জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র নিয়মিত সংলাপের মাধ্যমে মানবাধিকার সংক্রান্ত বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত থাকতে ইচ্ছুক।

উপরে