প্রকাশিত : ২৩ জানুয়ারী, ২০২২ ২০:২৭

প্রেক্ষাগৃহ নির্মাণে স্বল্প সুদে ঋণ দেবে সরকার: তথ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
প্রেক্ষাগৃহ নির্মাণে স্বল্প সুদে ঋণ দেবে সরকার: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সারাদেশে বন্ধ হয়ে যাওয়া সিনেমা হল পুনরায় চালু, পুরনো হলগুলো সংস্কার ও আধুনিকায়ন করা এবং নতুন সিনেমা হল নির্মাণ করতে চাইলে স্বল্প সুদে ঋণ দেবে সরকার ৷ এজন্য সরকার এক হাজার কোটি টাকার একটি পূর্ণ তহবিল তৈরি করেছে।

রোববার (২৩ জানুয়ারি) বিকেলে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে ২০তম ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, মেট্রোপলিটন শহরের বাইরে যারা সিনেমা হল বানাতে চান, বন্ধ হয়ে যাওয়া পুরনো সিনেমা হল চালু করতে চান কিংবা মৃতপ্রায় সিনেমা হলগুলো আধুনিকায়ন করতে চান তারা শতকরা সাড়ে চার ভাগ সুদে ঋণ পাবেন। আর মেট্রোপলিটন শহরের উদ্যোক্তারা ৫ শতাংশ সুদে ঋণ পাবেন। অর্থাৎ প্রচলিত ঋণের যে সুদ তার থেকে অর্ধেক সুদে এসব উদ্যোক্তারা ঋণ পাবেন। এক্ষেত্রে একজন উদ্যোক্তা একটি স্থাপনার জন্য সর্বোচ্চ ১০ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন।

ড.হাছান মাহমুদ বলেন, কেউ যদি একটি মার্কেট বা শপিংমল বানায়, সেখানে যদি সিনেমা হল বা মাল্টিপ্লেক্স সিনেমা হল রাখেন তাহলে পুরো স্থাপনার জন্যও তিনি ১০ কোটি টাকা লোন পাবেন। এতে যেটি সুবিধা হবে সেটা হলো কেউ যদি মার্কেট বা শপিংমল বানাতে কোন ব্যাংক থেকে ঋণ নেন তাহলে তাকে সর্বনিম্ন নয় শতাংশ হারে সুদ দিতে হবে। কিন্তু এই স্থাপনার সাথেই যদি একটা সিনেমাহল বা সিনেপ্লেক্স রাখেন তাহলে সাড়ে চার বা পাঁচ শতাংশ সুদের হারে ঋণ পাবেন। এই বার্তাটি সকল উদ্যোক্তাদের কাছে পৌঁছে গেলে সারাদেশের উপজেলা পর্যন্ত অনেক সিনেমাহল নির্মাণ হবে।

আহমেদ মুজতবা জামালের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির পরিচালক লিয়াকত আলী লাকী, ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান (রোমেল) ও রেইনবো ফিল্ম সোসাইটির মেম্বার মফিদুল হক।

উপরে