প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২২ ১৬:২৬

মন্ত্রণালয়ের কর ছাড়ের আবেদনে এনবিআর বিব্রত হয়

অনলাইন ডেস্ক
মন্ত্রণালয়ের কর ছাড়ের আবেদনে এনবিআর বিব্রত হয়

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমাদের কর-জিডিপি নয় শতাংশের বেশি হয় না। এটা নিয়ে অনেক কথা হয়। আমরা এটার কারণ অনুসন্ধান করে দেখেছি কর ছাড়ের কারণে অনেক রাজস্ব কমে যাচ্ছে। মন্ত্রণালয় থেকে কর ছাড়ের অনুরোধ আসে। অনেক সময় আমাদের না জানিয়ে কর ছাড়ের ঘোষণা দিয়ে দেওয়া হয় এতে আমরা বিব্রত হই।

বুধবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত করতে শিল্প কলকারখানায় কাঁচামাল আমদানি করতে কর ছাড় দিয়ে থাকি। এতে দেশের উন্নয়ন হয়, কর্মসংস্থান তৈরি হয়। আমরা দেখছি এগুলো যদি না দেই তাহলে কর-জিডিপি ১৬ শতাংশ হতো।

তিনি বলেন, ডিজিটাইজেশনের কোনও বিকল্প নেই, ডিজিটাইজেশনের চ‍্যালেঞ্জ হলো স্বচ্ছতা। আমরা সবাই চাইলে এটি পরিবর্তন সম্ভব। কাস্টমস নিয়ে সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টে দিতে চাই। গত অর্থবছরে কাস্টমসে গ্রোথ ছিল ২৭ শতাংশ। এবার তা আরও বেগবান করতে চাই।

আবু হেনা বলেন, আমরা সবাই যেটি উপলব্ধি করছি তা হলো ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়া। এটা শুধু আমলা এবং রাজনীতিবিদদের চাওয়া নয় এটি এখন সমগ্র বাংলাদেশের সাধারণ মানুষের চাওয়ায় পরিণত হয়েছে। সকলের সম্মিলিত চেষ্টায় আমরা এটি করতে সক্ষম হব। আমাদের রফতানি খাত থেকে তেমন আয় নেই। প্রবৃদ্ধির বিরাট অংশ হলো কাস্টমস কর্মকর্তাদের কাজের মনোযোগ। কাস্টমসের মাধ্যমে দেশের উন্নয়নে যে সহযোগিতা দেওয়া সম্ভব আমরা তা দেওয়ার চেষ্টা করব।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, বিশেষ অতিথি ছিলেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

খালিদ মাহমুদ বলেন, বাংলাদেশের কাস্টমস নিয়ে নেতিবাচক ধারণা তৈরি হয়েছিল তা কেটে গেছে। অনেক ব‍্যবসায়ী আছেন করের সঙ্গে যুক্ত নয়। তারা ধীরে ধীরে যুক্ত হচ্ছেন। নির্বাচন কমিশন নিয়ে অনেক সমালোচনা আছে। তবে তাদের ধন‍্যবাদ দিতে হয়। কারণ এখন ইউপি নির্বাচন করতে হলেও রিটার্ন দাখিল করতে হয়। এতে কর দেওয়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, এক সময় আমাদের অর্থনীতি ছিল বিদেশি সাহায্য নির্ভর। আমরা এখন আর বিদেশি সাহায্য নির্ভর নই। আমরা পদ্মা সেতুর মত মেগা প্রকল্প নিজস্ব অর্থায়নে করতে পারছি। আমরা বড় বাজেট দিতে পারছি। বৈদেশিক সাহায্যে নয় নিজস্ব অর্থায়নে কাজ করছি। এটা করতে পারছি কাস্টমসের কারণে। তারা রাজস্ব আদায় করে দেশের উন্নয়নে কাজ করছে।

উপরে