প্রকাশিত : ২ মে, ২০২২ ১৬:১২

চারদিনে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ৪৬ হাজার যান পারাপার

অনলাইন ডেস্ক
চারদিনে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ৪৬ হাজার যান পারাপার

দিন বাদে রাত পোহালেই পবিত্র ঈদুল ফিতর। ঈদের আনন্দ উপভোগ করতে কর্মব্যস্ত মানুষের পদচারণায় মুখরিত ছিলো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। গড়ে প্রতিদিন নৌরুটের এপার-ওপার মিলে চার থেকে পাঁচ হাজার যানবাহন পারাপার হলেও গেলো চারদিনে ৪৬ হাজারেরও বেশি যানবাহন পারাপার হয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট দিয়ে।

সোমবার (০২ মে) সকাল সাড়ে ১১টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম খালেদ নেওয়াজ বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করে বলেন, গেল চারদিনে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট এলাকা দিয়ে বাস-ট্রাক-ছোট গাড়ি ও মোটরসাইকেল মিলে ৪৬ হাজারেরও বেশি যানবাহন পারাপার হয়েছে।

এর মধ্যে বৃহস্পতিবার রাত-দিন ২৪ ঘণ্টায় নৌরুট পারাপার হয়েছে ১৩ হাজার যানবাহন। এরপর দিন অর্থ্যাৎ শুক্রবারের ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬০০, শনিবার ১১ হাজার ৫০০ এবং রোববার ২৪ ঘণ্টায় ৯ হাজারের কিছু বেশি যানবাহন নৌরুট পারাপার হয়েছে।

গেল কয়েক বছরের তুলনায় এবারের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ঈদযাত্রা অনেকটাই স্বস্তির ছিল। ঘাট এলাকায় ছিলো না দিনের পর দিন ভোগান্তির কোন ঘটনা। এছাড়া ঢাকা-আরিচা মহাসড়কেও ছিল না কোন ভোগান্তি।

নৌরুটে যাতায়াত করা পরিবহন শ্রমিকরা জানান, এবার ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক ছিল, নদীপথও ছিল স্বাভাবিক। নৌরুটে ছিল পর্যাপ্ত ফেরি। ঘাট ও মহাসড়ক এলাকায় ছিল প্রশাসনের নিয়ন্ত্রণে। মহাসড়ক এলাকা জুড়ে ছিল না কোনও লক্কর-ঝক্কর যানবাহন। যে কারণে এবারের ঈদযাত্রা স্বস্তির ছিল বলে মন্তব্য পরিবহন চালক ও শ্রমিকদের।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম খালেদ নেওয়াজ বলেন, ঈদে ঘরমুখো যাত্রী ও যানবাহন পারাপারের জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে মোট ২১টি ফেরি চলাচল করেছে। গেলো চারদিনের ঈদযাত্রায় হুটহাট কিছু সময় যানবাহন পারাপারের জন্য ভোগান্তি হলেও সার্বিক অবস্থা ছিল ভোগান্তিবিহীন। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ ঘাট সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় এবারের ঈদযাত্রা স্বস্তির হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

উপরে