প্রকাশিত : ১০ মে, ২০২২ ১৩:৩১

এগোচ্ছে অশনি, ভারী বৃষ্টির পূর্বাভাস

অনলাইন ডেস্ক
এগোচ্ছে অশনি, ভারী বৃষ্টির পূর্বাভাস

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। ঘূর্ণিঝড়টি উপকূলে আছড়ে পড়ার আগে শক্তি লোপ পাবে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা। এর জেরে দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (১০ মে) ভারতের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড় অশনি ক্রমশ শক্তি হারাচ্ছে। আজ সন্ধ্যা নাগাদ এই ঘূর্ণিঝড় উপকূলের কাছে পৌঁছবে। অশনি শেষ পর্যন্ত হয় সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে, নতুবা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে তারা জানিয়েছেন। তবে ঘূর্ণিঝড় দুর্বল হলেও কলকাতাসহ পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে প্রবল বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। যদিও ইতিমধ্যে বাংলাদেশসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়ে গেছে।

বাংলাদেশের আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় 'অশনি’ উত্তর-পশ্চিম দিকে কিছুটা অগ্রসর হয়ে প্রায় একই এলাকায় অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে গতকাল ছিল ১ হাজার ১০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, দিবাগত মধ্যরাত পর্যন্ত তা আরও খানিকটা দূরে সরে চট্টগ্রাম বন্দর থেকে ১ হাজার ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

আর গতকাল কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ঘূর্ণিঝড়টির অবস্থান ছিল ১ হাজার ৪৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মধ্যরাতে সেখান থেকে আরও কিছুটা দূরে সরে ১ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।

আন্দামানের কাছে তৈরি হওয়া গভীর নিম্নচাপ প্রথমে ঘূর্ণিঝড়, তার পরে আরও শক্তি বাড়িয়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছিল। উপকূলের কাছে পৌঁছনোর আগে শক্তিক্ষয় শুরু হবে অশনির বলে আবহাওয়াবিদরা জানিয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্তুত প্রশাসন। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকে প্রচার করা হয়েছে। অশনির জেরে যেন কোনও দুর্ঘটনা না ঘটে তার সমস্ত প্রস্তুতি নিয়েছে স্থানীয় প্রশাসন।

উপরে