প্রকাশিত : ১১ মে, ২০২২ ১৩:৩৩

জেলা স্টেডিয়ামগুলো উন্মুক্ত করে দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক
জেলা স্টেডিয়ামগুলো উন্মুক্ত করে দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

খেলাধুলা করতে জেলা স্টেডিয়ামগুলো সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, খেলাধুলা জাতি গঠনে অবদান রাখে। খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটা জাতির জন্য খুবই প্রয়োজন। বঙ্গবন্ধু সেটি উপলব্ধি করেছিলেন এবং ক্রীড়ার মান উন্নয়নে যা যা করা প্রয়োজন তার সবই তিনি করেছেন।

বুধবার (১১ মে) সকালে জাতীয় ক্রীড়া পুরস্কার ২০১৩-২০ প্রধান অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী নারীদের ক্রীড়াক্ষেত্রে আরও বেশি সুযোগ দিতে ক্রীড়া প্রতিমন্ত্রীকে নির্দেশ দেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যেমন একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তুলেছিলেন, সবকিছুর সঙ্গে তিনি ক্রীড়াঙ্গনকেও এগিয়ে নিয়ে যান। ক্রীড়াঙ্গন যেন সময় উপযোগী হয় সে উদ্যোগ তিনি নিয়েছিলেন। ভাই শেখ কামাল ও শেখ জামালসহ ক্রীড়াঙ্গনে বঙ্গবন্ধুর পরিবারের অবদানের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ১৯৭২ সালের ১৩ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশে প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয় রাষ্ট্রপতি একাদশ ও মুজিবনগর একাদশের মধ্যে ঢাকা স্টেডিয়ামে। সেখানে খেলোয়ার ও সংগঠকদের উদ্দেশে তিনি যে বক্তব্য দিয়েছিলেন, সেখানেও তিনি উল্লেখ করেছিলেন একটি যুদ্ধবিধ্বস্ত দেশ গড়ে তোলার সঙ্গে সঙ্গে ক্রীড়ার দিকে যথাযথ মনোযোগ দেওয়া দরকার।

বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যের তথ্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এই ক্ষেত্রে আমরা যথেষ্ট এগিয়ে গেছি। সেইসঙ্গে আমাদের মেয়েরা কিন্তু পিছিয়ে নেই। মেয়েদের খেলাধুলা যখন প্রথম ৯৬ সালে শুরু করি তখন কিছু কিছু প্রতিবন্ধকতা এসেছিল। সেটা আমরা কাটিয়ে উঠেছি এখন।

নারী ক্রিকেট ও ফুটবল দলের সাফল্য তুলে ধরে তিনি আরও বলেন, ক্রিকেট-ফুটবল সব ক্ষেত্রেই দেখি আমাদের নারীরা অনেক পারদর্শিতা দেখাতে পারছে। তাদের বেশি করে সুযোগ দিতে হবে এবং আরও উৎসাহিত করতে হবে। বিশেষ চাহিদা সম্পন্ন যারা তারাও কিন্তু খেলাধুলায় যথেষ্ট পারদর্শিতা দেখায়। ৯৬ সালে যখন আমি সরকারে তখন তাদের বিশেষ অলিম্পিকে যাওয়ার কথা, আর্থিকভাবে সেই সামর্থ্য ছিল না। আমি প্রাইম মিনিস্টারের ফান্ড থেকে টাকা দিয়ে তাদের পাঠিয়েছিলাম। ৭২টা পদক নিয়ে এসেছিল বাংলাদেশ। তারপর থেকে যারা ফিজিক্যালি চ্যালেঞ্জড তাদের উৎসাহ দিয়ে যাচ্ছি। তারা কিন্তু পারদর্শিতা আরও বেশি দেখাচ্ছে। সুস্থরা যা না পারে এরা কিন্তু আরও বেশি পারে; সেটাই আমার ধারণা, আমি দেখতে পাচ্ছি।

উপরে