প্রকাশিত : ১১ মে, ২০২২ ১৩:৪২

আসিয়ান পার্টনার হতে সমর্থন চেয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
আসিয়ান পার্টনার হতে সমর্থন চেয়েছে বাংলাদেশ

আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনার মর্যাদার জন্য বাংলাদেশ ফিলিপাইনের সমর্থন চেয়েছে।

বাংলাদেশে ফিলিপাইনের নবনিযুক্ত রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা বুধবার (১১ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এ সমর্থন চাওয়া হয়।

মো. শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ কৌশলগতভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে অবস্থিত হওয়ায় আসিয়ান সদস্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও জোরদার ও গভীরতর করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ফিলিপাইনের রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীকে তাদের পূর্ণ সমর্থনের আশ্বাস দেন এবং এ বিষয়ে বাংলাদেশকে দ্রুত কিছু পদক্ষেপ ও প্রক্রিয়ার পরামর্শ দেন।

প্রতিমন্ত্রী ফিলিপাইনের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং বাংলাদেশে তার মিশন বাস্তবায়নে সম্ভাব্য সব ধরনের সহায়তা ও সহযোগিতার আশ্বাস দিয়ে আশা প্রকাশ করেন যে, ঢাকায় তার মেয়াদকালে বাংলাদেশ-ফিলিপাইন দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।

প্রতিমন্ত্রী ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে স্বাধীন বাংলাদেশকে ফিলিপাইনের স্বীকৃতির কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি আশা প্রকাশ করেন যে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে উষ্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গতি পাবে।

প্রতিমন্ত্রী শারিয়ার আলম মানবিক কারণে বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশার কথা তুলে ধরেন এবং মিয়ানমারে তাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য ফিলিপাইন ও আসিয়ানের সক্রিয় সমর্থন কামনা করেন। বাংলাদেশের স্থানীয় আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা পরিস্থিতির ওপর অতিরিক্ত ১১ লাখ মানুষের চাপের কথাও তিনি উল্লেখ করেন।

শাহরিয়ার আলম মহামারী, খাদ্য নিরাপত্তাহীনতা, মুদ্রাস্ফীতি এবং বৈশ্বিক সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ার পাশাপাশি এই অঞ্চল এবং এর বাইরের কিছু দেশে তাদের প্রভাবের দিকে ইঙ্গিত করেন এবং বৃহত্তর ঐক্য, সহযোগিতামূলক প্রচেষ্টা এবং সমন্বয়ের গুরুত্বের ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী আলম জানান, ফিলিপাইনের মানবসম্পদ প্রশিক্ষণ, নার্সিং এবং স্বাস্থ্য-সংক্রান্ত সেবা খাত, পর্যটন শিল্প, কৃষি প্রক্রিয়াকরণ ইত্যাদি ক্ষেত্রে অসাধারণ দক্ষতা রয়েছে, যা বাংলাদেশ ভাগ করে নিতে পারে এছাড়াও তিনি ফিলিপাইনের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে উৎসাহিত করেন।

ফিলিপাইনের নতুন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তমূলক ও দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশকে সামাজিক উন্নয়নের রোল মডেল হিসেবে বর্ণনা করেন। তিনি দুই বন্ধুপ্রতীম দেশের জনগণের স্বার্থে দুই দেশের অভিজ্ঞতা ও দক্ষতা পারস্পরিক আদান-প্রদানের বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন। তিনি বাংলাদেশের অর্জিত দুর্যোগ ব্যবস্থাপনা দক্ষতা ও সক্ষমতার ভূয়সী প্রশংসা করেন, যা বিশ্বের অনেক দেশের সাথে শেয়ার করা যেতে পারে। তিনি কোভিড মহামারী সফলভাবে পরিচালনার জন্য বাংলাদেশের সরকার ও জনগণকে অভিনন্দন জানান এবং বাংলাদেশ ও ফিলিপাইনে স্বাভাবিক আর্থ-সামাজিক জীবন পুনরুদ্ধারে সন্তুষ্টি প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী এবং রাষ্ট্রদূত উভয়েই বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ঐতিহাসিক সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শুভেচ্ছ বিনিময় করেন এবং আগামীতে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুসংহত করতে আরও উচ্চ পর্যায়ের সফরে সম্মত হন।

উপরে