প্রকাশিত : ১১ মে, ২০২২ ১৮:৪৫

জরাজীর্ণ সব ভবন ভেঙে ভূমিকম্প সহনীয় করা হবে

অনলাইন ডেস্ক
জরাজীর্ণ সব ভবন ভেঙে ভূমিকম্প সহনীয় করা হবে

জরাজীর্ণ সব ভবন ভেঙে ভূমিকম্প সহনীয় করে তৈরি করার পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (১১ মে) দুপুরে সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘দুর্যোগ মেকাবেলায় কতটা প্রস্তুত আমরা’ শীর্ষক সংলাপে অংশ নিয়ে এসব তিনি বলেন।

বিএসআরএফ-এর সাধারন সম্পাদক মাসউদুল হকের উপস্থাপনায় সংলাপের সভাপতিত্ব করেন সভাপতি তপন বিশ্বাস।

তিনি বলেন, ‘জরাজীর্ণ ভবন ভেঙে ফেলবো। জাপানের সহায়তায় ভূমিকম্প সহনীয় নকশায় এগুলো নতুন করে তৈরি করা হবে। নকশা এমনভাবে করা হচ্ছে যাতে করে ভবনগুলো ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প সহনীয় হয়ে ওঠে। আর ইতিমধ্যে যেগুলো তৈরি হয়েছে সেগুলো আমরা পরীক্ষা করবো, যদি কোনো দুর্বলতা থাকে তাহলে সেগুলোতে শক্তিশালি করা হবে। নতুন যে ভবনগুলো এখন থেকে তৈরি হবে এগুলো তৈলি হবে বিএমডিসি কোড অনুযায়ী।’

তিনি আরও বলেন, অবশ্য এক্ষেত্রে প্রত্নতত্ব অধিদপ্তরের ঐতিহ্য ঘোষণা করা ভবনগুলোকে তালিকায় রাখা হয়নি বলেও জানান তিনি।

আরেক প্রশ্নে এনামুর রহমান বলেন, যেগুলো হেরিটেজ হিসেবে আছে সেগুলো নিয়ে আলাদা কাজ চলছে। আমরা যেগুলোর কথা বলছি, আবাসিক ভবনের কথা। যেখানে মানুষ বাস করছে।

একই সাথে বজ্রপাতে প্রাণহানি কমাতে আশ্রয়কেন্দ্র ও লাইটনিং এ্যারেস্টার স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান দূর্যোগ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, গত বছর পর্যন্ত বজ্রপাতে প্রাণহানি কমাতে আমরা কোনো ভূমিকা পালন করতে পারিনি। এখন উদ্যোগ নিয়েছি, সিদ্ধান্ত নিয়েছি বজ্রপাতে মৃত্যু কমাতে সচেতনতা প্রচারণা ও আর্লি ওয়ার্নিং সিস্টেম চালু করবো।

যা ৪০ মিনিট আগেই মোবাইল এ্যাপে সতর্ক করতে পারবে। খোলা জায়গায় যারা থাকবে তাদের জন্য ছোট করে লাইটনিং সেন্টার ও লাইটনিং এ্যারেস্টার স্থাপন করা হবে। ডিপিপি অনুমোদন হলে শুরু করভো। পরীক্ষামুলক ভাবে ৪০ টি বসানো হয়েছে বলেও জানান দুর্যোগ প্রতিমন্ত্রী।

উপরে