প্রকাশিত : ১২ মে, ২০২২ ১৪:৪০

বাংলাদেশের জন্য দ.কোরিয়া সবচেয়ে বড় সফট লোন দেয়

অনলাইন ডেস্ক
বাংলাদেশের জন্য দ.কোরিয়া সবচেয়ে বড় সফট লোন দেয়

বাংলাদেশ দক্ষিণ কোরিয়া থেকে সফট লোনের সবচেয়ে বড় অংশ পেয়ে থাকে। ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশের আনুষ্ঠানিক স্নাতক হলেও অগ্রাধিকার অংশীদার দেশ হিসেবে দক্ষিণ কোরিয়া থেকে এটি পাওয়ার আশা করি।

বৃহস্পতিবার (১২ মে) ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ৫০ বছর কূটনৈতিক সম্পর্কের নিয়ে এক সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এসব কথা বলেন।

কয়েক দশক ধরে কোরিয়া বাংলাদেশের একটি প্রধান উন্নয়ন সহযোগী দেশ। কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (KOICA) এবং ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (EDCF)-এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন প্রকল্প- বিশেষ করে পরিবহন, স্বাস্থ্য, আইসিটি, শিক্ষা, পানি, চিকিৎসা, জ্বালানি ইত্যাদি অগ্রাধিকারমূলক খাতের জন্যআমরা কোরিয়া সরকারের কাছে কৃতজ্ঞ। দক্ষিণ কোরিয়ার উন্নয়ন সহায়তা অবশ্যই আমাদের আর্থ-সামাজিক অগ্রগতিতে অবদান রেখেছে। বিশেষ করে গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে। আমরা কৃতজ্ঞতার সাথে স্বরণ করি যে বাংলাদেশ ওডিএ-র অগ্রাধিকার অংশীদার দেশ হিসেবে দক্ষিণ কোরিয়ার সফট লোনের সবচেয়ে বড় গ্রহীতাদের মধ্যে একটি, এবং ২০২৬ সালে একটি উন্নয়নশীল দেশে আমাদের আনুষ্ঠানিক স্নাতক হওয়ার পরেও অগ্রাধিকার অংশীদার দেশ হিসেবে থাকার আশাকরি।

তিনি বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার। প্রায় ১০ বছরের স্থবিরতার পরে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ২০২১ সালে রেকর্ড উচ্চতায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। ৯৫ শতাংশ বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত অগ্রাধিকারমূলক বাজার অ্যাক্সেসের জন্য আমরা দক্ষিণ কোরিয়া সরকারের প্রশংসা করি। আমরা আশাকরি দক্ষিণ কোরিয়ার সরকার ২০২৬ সালের পরেও আমাদের পণ্যের অগ্রাধিকারমূলক বাজারে প্রবেশাধিকার প্রসারিত করবে, যাতে আমাদের দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বাণিজ্যের অনুকূল ভারসাম্য সহ দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়তে পারে।

কোরিয়া বাংলাদেশের জন্য পঞ্চম বৃহত্তম এফডিআই উৎস দেশ যেখানে ১.৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি এফডিআই স্টক রয়েছে। যদিও কোরিয়ান কোম্পানিগুলো বাংলাদেশে মূলত টেক্সটাইল ও পোশাক খাতে বিনিয়োগ শুরু করে, কোরিয়ান বিনিয়োগকারীরা এখন চামড়া ও চামড়াজাত পণ্য, কনজ্যুমার, ইলেকট্রনিক্স, মোবাইল ফোন, হোম অ্যাপ্লায়েন্স, অটোমোবাইল, আইসিটি, অবকাঠামোসহ বিভিন্ন খাতে বিনিয়োগ শুরু করেছে। বর্তমানে বাংলাদেশে ১৫০টিরও বেশি কোরিয়ান কোম্পানির উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে।

উপরে