প্রকাশিত : ১৩ মে, ২০২২ ১৩:৩০

‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্র নিয়ে কথা বলবেন গৌতম ঘোষ

অনলাইন ডেস্ক
‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্র নিয়ে কথা বলবেন গৌতম ঘোষ

‘কলকাতায় বঙ্গবন্ধু’ নিয়ে তথ্যচিত্র বানাচ্ছেন স্বনামধন্য চিত্র পরিচালক গৌতম ঘোষ। এ বিষয়ে কথা বলতে শুক্রবার (১৩ মে) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সশরীরে হাজির হবেন তিনি।

এ সময় উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

কলকাতার মৌলানা আজাদ কলেজে পড়া, বেকার হোস্টেলে থাকা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে রাত কাটানো, পার্ক সার্কাসে ঘুরে বেড়ানো, ব্রিগেডের ময়দানে তার আগুন ঝরানো ভাষণ- এমন আরও অনেক কিছু বঙ্গবন্ধুর প্রিয় এই শহরের অলিগলি থেকে তুলে এনে ক্যামেরাবন্দি করছেন গৌতম ঘোষ। বঙ্গবন্ধুর জীবনে কলকাতা শহরের বড় ভূমিকা রয়েছে।

সে বিষয়টিকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক একটি তথ্যচিত্র বানাচ্ছেন প্রখ্যাত চচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। এই তথ্যচিত্রে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, কলকাতায় তার জীবন ও কর্মকাণ্ড তুলে ধরা হবে।

ফ্রেন্ডস অফ বাংলাদেশ ও বাংলাদেশ দূতাবাসের যৌথ প্রযোজনায় তৈরি হচ্ছে এই তথ্যচিত্র।

গত এপ্রিলের প্রথমদিকে শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত মৌলানা আজাদ কলেজে আনুষ্ঠানিকভাবে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রেকে শুটিং শুরু করেন ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই চলচ্চিত্র পরিচালক।

দীর্ঘ গবেষণায় তৈরি চিত্রনাট্যটির আলোকে তথ্যচিত্র নির্মাণের বিষয়ে একটি ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছেন বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান, চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ এবং ফ্রেন্ডস অফ বাংলাদেশের সহ-সভাপতি সত্যম রায়চৌধুরী।

উপরে