প্রকাশিত : ১৬ মে, ২০২২ ১৩:১৮

টেলিভিশন উন্মুক্ত, কারও মুখ চেপে ধরা হয়নি: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
টেলিভিশন উন্মুক্ত, কারও মুখ চেপে ধরা হয়নি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি টেলিভিশন উন্মুক্ত করে দিয়েছি। এখন সবাই কথা বলতে পারেন। অথচ অনেকে টিভিতে টকশো করছেন আর বলেন যে, কথা বলতে দেওয়া হয় না। কারও মুখ তো চেপে ধরা হয়নি।

সোমবার (১৬ মে) সকালে গণভবন থেকে এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক ২য় জাতীয় সম্মেলনের উদ্বোধন শেষে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, করোনাভাইরাস ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাধাগ্রস্ত হলেও নির্দিষ্ট সময়ে এসডিজি বাস্তবায়নের চেষ্টা করছে সরকার। পানি, বিদ্যুৎ ও খাদ্য ব্যবহারের ক্ষেত্রে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের অবহেলিত রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই প্রতিটি ক্ষেত্রে নারীদের সম্পৃক্ত করা হচ্ছে। সমাজে প্রতিবন্ধি ভাতাসহ বিভিন্ন শ্রেণির জন্য ভাতা দেওয়া হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, সকলে মিলে একসঙ্গে কাজ করলে ২০৩০ সালের মধ্যে লক্ষ্য অর্জন করা সম্ভব।

শেখ হাসিনা বলেন, গ্রামে যান, খেটে খাওয়া মানুষদের দেখুন। কৃষক, শ্রমিক, খেটে খাওয়া মানুষের জীবনমান উন্নয়ন হচ্ছে। প্রকল্পগুলো শেষ হলে আমরা অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো। তবে আমাদের সম্পদ ও অর্থের কার্যকর ব্যবহার ও অপচয়রোধ নিশ্চিত করতে হবে। কারণ, আমরা জানি, কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে একটা ধাক্কা লেগেছে।

সরকার প্রধান বলেন, অনেকেই পারমাণবিক বিদ্যুতের সমালোচনা করেন। কিন্তু এগুলো যে মানুষের কাজে লাগবে সেটা তারা বিবেচনা করেন না।নদীমাতৃক বাংলাদেশের তৃণমূলের মানুষ এতে উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০২২ সালের এপ্রিলের মধ্যে সারাদেশে ১ লাখ ৮৩ হাজার ৩টি গৃহহীন পরিবারকে বাড়ি বানিয়ে দিয়েছি। এছাড়াও কক্সবাজারে ৬৪০টি জলবায়ু উদ্বাস্তু পরিবারকে নতুন বাড়ি করে দিয়েছি; ২০২৩ সালের মধ্যে মোট ৪ হাজার ৪০৯টি জলবায়ু উদ্বাস্তু পরিবার নতুন বাড়ি পাবে।

উপরে