প্রকাশিত : ১৮ মে, ২০২২ ১৫:০৩

চা চাষ নিয়ে বিপাকে পঞ্চগড়ের চাষিরা

হায়দার আলী, পঞ্চগড়
চা চাষ নিয়ে বিপাকে পঞ্চগড়ের চাষিরা

দেশের তৃতীয় চা অঞ্চল পঞ্চগড়ে চা চাষ করে বিপাকে পড়েছে স্থানীয় চা চাষীরা। কাঁচা চা পাতা আহরণের ভরা মৌসুমে হঠাৎই চা পাতার দর অর্ধেকে নেমে আসায় চা চাষীরা হতাশ ও ােভ প্রকাশ করেছে। গত বছর একই সময়ে স্থানীয় চা কারখানা গুলো প্রতি কেজি কাঁচা চা পাতা ২২ টাকা থেকে ২৫ টাকা দরে কিনলেও এবার সেই একই বাগানে তোলা কাচা চা পাতা বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকায়।

স্থানীয় চাষীরা বলছেন, স্থানীয় চা প্রক্রিয়াকরণ কারখানাগুলো বিভিন্ন কৌশলে সিন্ডিকেট করে নিজেদের লাভের অংক বাড়াতে এমন অপকৌশল গ্রহণ করেছে। অযুহাত হিসেবে কারখানা কতৃর্প বলছেন, এবার উৎপাদিত কাচাঁ চা পাতার মান ভালো না হওয়ায় ও অকশন মার্কেটের নিলামে ভালো দাম না পাওয়ায় এবার কাঁচা চা পাতার দাম কমানো হয়েছে।

চা চাষীরা বলছেন, বর্তমান দরে চা পাতা বিক্রি করলে চাষীরা লাভের পরিবর্তে আর্থিক ভাবে তিগ্রস্থ হবেন। গলেহা পাড়া এলাকার চা চাষী এমএ দুলাল বলেন, চায়ের বাগান পরিচর্যা, সার ও বালাই নাশক ঔষধ, পাতা উত্তোলন ও পরিবহন খাতে যে ব্যয় হয় সেখানে কাঁচা চা পাতা বিক্রি করে ওই ব্যয় মেটানোয় দায় হয়ে পড়ে। লাভের অংক দূরের কথা আসল টাকা তোলাই দায় এমন দরপতনে।

চা বাগান মালিক আরেফিন সোহেল জানান, বিভিন্ন মহলকে ম্যানেজ করে চা প্রক্রিয়াকরণ কারখানাগুলো নিজেদের মধ্যে সিন্ডিকেট করে চা চাষীদের আর্থিক তি করে নিজেরাই আর্থিক লাভের অপকৌশল গ্রহণ করেছে। 

অপর একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, জেলার সমতলের নতুন চা বাগানে উৎপাদিত চা প্রতিবেশি দেশ ভারতের দার্জিলিং এর মতো উন্নতমানের। কারখানা কর্তৃপ এসব উন্নত চা অবৈধভাবে বিক্রি করে নিম্নমানের চা অকশন মার্কেটে তোলায় সেখানে কাঙ্তি দর না পাওয়ার অনৈতিক অযুহাত দাড় করছে। সব কিছুর মূলেই কারখানা কর্তৃপরে অনৈতিক লাভ করার অপকৌশল মাত্র। অথচ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি প্রশ্নেই দেশের উত্তর জনপদের জেলা পঞ্চগড়ের বিস্তৃর্ণ গোচারণ ও একফসলী ভূমি এখন চায়ের সবুজ পাতার বিপ্লব ঘটিয়েছে। গত দুই দশক আগে শেখ হাসিনা পঞ্চগড় সফরে এসে সীমান্তের ওপারে ভারতের বিশাল এলাকা জুড়ে চা বাগান থাকলে এখানে হবে না কেন তারা এই একটি প্রশ্নই পাল্টে দেয় পঞ্চগড়ের কৃষিতে চা চাষ। পাল্টে যায় অর্থনীতির গতি। কর্মসংস্থানের নতুন পথ সৃষ্টি হওয়ায় জেলার কয়েক হাজার শিতি অর্ধশিতি বেকার মানুষ কাজের নতুন ত্রে খুজে পায়। শুধু তাই নয়, ঘরে বসে থাকা কর্মহীন নারীরা বাড়ির পাশের চা বাগানে চা পাতা তোলার কাজ করে বাড়তি আয় করে স্বচ্ছলতার পথ খুঁজে পেয়েছে। অন্যান্য ফসলের চেয়ে চা চাষ লাভজনক হওয়ায় দ্রুতই চা চাষের পরিধি যেমন বেড়েছে তেমনি নতুন নতুন চা প্রক্রিয়াকরণ কারখানাও গড়ে উঠেছে। 

পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ড জানায়, জেলা ও পাশ্ববর্তী জেলার উৎপাদিত চা প্রক্রিয়াকরণ করার জন্য ২২ কারখানা তাদের উৎপাদন কার্যক্রম পরিচালনা করছে। আরও ২০ টি কারখানা স্থাপনের জন্য অনুমতি নিয়েছেন।

এদিকে কাঁচা চা পাতার ন্যায্য মূল্যের দাবীতে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অব্যাহত রেখেছে জেলার চা চাষীরা। 

পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ডের প্রকল্প পরিচালক ড. শামীম আল মামুন জানান, জেলা প্রশাসনের মাধ্যমে চা চাষী ও কারখানা কর্তৃপদের সাথে নিয়ে বিষয়টির সুরাহা করা হবে।

চা বোর্ডের তথ্য মতে বর্তমানে জেলায় ১১ হাজার ৪’শ ৩৪ একর জমিতে চা চাষ করা হয়েছে। গত মৌসুমে জেলার ২২টি চা প্রক্রিয়াকরণ কারখানা কাঁচা চা পাতা প্রক্রিয়াকরণ করে ১ কোটি ৪৫ ল কেজি চা উৎপাদন করে। চলতি বছর তা বেড়ে ১ কোটি ৮০ ল কেজি চা উৎপাদন হবে। তবে চা সংশ্লিষ্টরা বলছেন, হঠাৎই চা কারখানা কর্তৃপ কাঁচা চা পাতার দর কমানোর কারণে চাষীরা বাগান পরিচর্যা থেকে মুখ ফিরিয়ে নিলে চা বোর্ডর ল্যমাত্রা অর্জিত হবেনা। ফলে পুনরায় চা আমদানি করে দেশের বাড়তি আমদানি ব্যয় বাড়বে। এতে রেমিটেন্সেও পড়বে বাড়তি চাপ। 

 

উপরে