প্রকাশিত : ২৩ মে, ২০২২ ২২:২৯

শ্রমিকদের পাওনা পরিশোধ: ড. ইউনূসের বিরুদ্ধে মামলা প্রত্যাহার

অনলাইন ডেস্ক
শ্রমিকদের পাওনা পরিশোধ: ড. ইউনূসের বিরুদ্ধে মামলা প্রত্যাহার

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত ১৭৬ জন শ্রমিকের পাওনা ৪০০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছেন আইনজীবী। ফলে প্রতিষ্ঠানটির অবসায়ন চেয়ে করা মামলা প্রত্যাহার করে নিয়েছেন শ্রমিকরা।

সোমবার (২৩ মে) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চকে পাওনা পরিশোধের তথ্য জানানো হয়েছে।

গ্রামীণ টেলিকমের কর্মকর্তা-কর্মচারীদের আইনজীবী অ্যাডভোকেট মো. ইউসুফ আলী জানান, তার মক্কেলরা বকেয়া ৪৩৭ কোটি টাকা পরিশোধের দাবিতে শ্রম আদালতে ১০৪টি এবং হাইকোর্টে ৬টি মামলা করেছিলেন।

'গ্রামীণ টেলিকম ম্যানেজমেন্ট টাকা দিতে রাজি হওয়ায় ১৭৬ জন কর্মকর্তা-কর্মচারী আমাদের মামলা প্রত্যাহার করতে বলেছেন এবং সেই অনুযায়ী আমরা সব মামলা প্রত্যাহার করেছি', যোগ করেন তিনি।

উভয় পক্ষের আইনজীবীরা বিষয়টি আদালতের বাইরে নিষ্পত্তির বিষয়ে অবহিত করার পর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ গ্রামীণ টেলিকমের অবসান চেয়ে কর্মকর্তা-কর্মচারীদের দায়ের করা অবসায়নের আবেদনও খারিজ করে দেন। 

গ্রামীণ টেলিকমের আইনজীবী মুস্তাফিজুর রহমান খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'গ্রামীণ টেলিকমের কর্মকর্তা-কর্মচারীরা ১০ থেকে ১২ বছর ধরে শ্রম আইনে কোম্পানির মুনাফার একটি অংশ দাবি করে আসছেন এবং তারা সেই দাবিতে শ্রম আদালত ও হাইকোর্টে মামলা করেছেন। গত মাসে গ্রামীণ টেলিকমের ম্যানেজমেন্ট এবং কর্মকর্তা-কর্মচারীরা দাবির বিষয়ে পারস্পরিক সমঝোতায় পৌঁছেছেন। এরইমধ্যে কিছু টাকা তাদের পরিশোধ করা হয়েছে। সেই অনুযায়ী কোম্পানি ও অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার করা হয়েছে।'

উপরে