প্রকাশিত : ১ জুন, ২০২২ ১৫:৩০

দেশে মৎস্য পরিবহনের প্রথম মোবাইল অ্যাপ ‘মাছগাড়ি’

অনলাইন ডেস্ক
দেশে মৎস্য পরিবহনের প্রথম মোবাইল অ্যাপ ‘মাছগাড়ি’

স্বল্প খরচে মাছ পরিবহনে দেশে প্রথমবারের মতো চালু হয়েছে মোবাইল অ্যাপ্লিকেশন ‘মাছগাড়ি’। এই অ্যাপের মাধ্যমে চাষিরা স্বল্প খরচ ও সময়ে মাছ পরিবহন করতে পারবেন। এতে করে মাছ পরিবহনে চাষি ও মৎস্যবিষয়ক অন্যান্য স্টকহোল্ডাররা উপকৃত হবেন। এর মাধ্যমে ভোক্তা পর্যায়ে সাশ্রয়ী মূল্যে মাছও পাওয়া যাবে।

মঙ্গলবার (৩১ মে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী এ অ্যাপের কথা জানান।

সভায় জানানো হয়, এই অ্যাপসের মাধ্যমে এরই মধ্যে এক হাজার ৪৭টি ট্রিপ এবং ৭৩২ মেট্রিক টন মাছ প্রকল্প এলাকা থেকে দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়েছে।

সভার শুরুতে বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. ইয়ামিন চৌধুরী। অ্যাপের প্রশংসা করে তিনি বলেন, মৎস্য খাতে এ ‘মাছগাড়ি’ অ্যাপসের সংযোজন একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এটি মাছচাষি, পরিবহন ও অন্যান্য ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখবে।

যেসব চাষিদের স্মার্টফোন নেই, তাদের কথা বিবেচনা করে অ্যাপে একটি কার্যকর কল সেন্টারের ব্যবস্থাও রাখা হয়েছে। চাষিরা প্রয়োজনে সেখানে কল করেও বিভিন্ন সেবা নিতে পারবেন।

মাছ গাড়ি মোবাইল অ্যাপ্লিকেশনটি ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’র আওতায় ওয়ার্ল্ডফিসের বাস্তবায়নে এবং মাঠপর্যায়ে এম ওয়ার্ল্ড কর্তৃক পরিচালিত হচ্ছে।

মঙ্গলবার ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি প্রকল্পের আওতায় ওয়ার্ল্ডফিস কর্তৃক বাস্তবায়নাধীন মাছ পরিবহনের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন ‘মাছগাড়ি’ বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ‘মাছগাড়ি’ প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া সভায় অনলাইনে যুক্ত ছিলেন বিভিন্ন জেলার প্রায় ২৫ জন জেলা মৎস্য কর্মকর্তা।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি, ওয়ার্ল্ডফিস এর পক্ষে ড. মনজুরুল করিম, চিফ অফ পার্টি ও ড. মো. সামসুল কবির, ডেপুটি চিফ অফ পার্টি।

ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বাজার ব্যবস্থাপনার উন্নয়নের মাধ্যমে মৎস্য খাতে প্রবৃদ্ধি অর্জন করা।

উপরে