প্রকাশিত : ২ জুন, ২০২২ ২০:৩৭

চলতি মাসেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

অনলাইন ডেস্ক
চলতি মাসেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, মালয়েশিয়ার সঙ্গে আমরা একটি সমঝোতায় পৌঁছাতে পেরেছি। আশা করছি চলতি জুন মাসের মধ্যেই  আমরা মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু করব।

বৃহস্পতিবার (২ জুন) নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, চুক্তি অনুযায়ী প্রথম বছরেই দুই লাখ কর্মী যাওয়ার কথা। এছাড়া পাঁচ বছরে পাঁচ লাখ কর্মী যাওয়ার কথা। কিন্তু তাদের চাহিদা এবং পরিস্থিতি অনুযায়ী আশাকরি পাঁচ লাখ কর্মী আমরা দ্রুত পাঠিয়ে দিতে পারবো।

মালয়েশিয়াকে আমরা আমাদের সকল বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা দিয়েছি।

আমাদের যে ১৫২০ এজেন্সি আছে, তাদের সবার তালিকাই আমরা দিয়েছি। এবার তারাই তাদের সিদ্ধান্ত নেবে।

শূন্যে খরচে কর্মী নেওয়ার বিষয়টি পরিষ্কার করতে গিয়ে ইমরান আহমদ বলেন, সম্ভব্য ব্যয়টা নির্ধারণ করা না হলেও আগের তুলনায় খরচ কম হবে বলে আশা করছি। এটা নিশ্চিত করবে দেশটি। কোনো এজেন্সি যদি নিয়মের বাইরে যায়, সেক্ষেত্রে মালয়েশিয়ায় তারা তাদের মতো এবং আমরা আমাদের মতো ব্যবস্থা নেবো।

তিনি বলেন, মেডিকেল, পাসপোর্ট ও করোনা টেস্টের খরচ কর্মী বহন করবে এবং মালয়েশিয়ায় গিয়ে কয়ারোন্টাইনের খরচও কর্মীকে বহন করতে হবে। কর্মীদের যাওয়া আসার বিমান খরচ বহন করবে মালয়েশিয়ার নিয়োগকর্তা।

সমঝোতার আলোকেই সকল বিষয় সম্পন্ন করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, মালয়েশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে আলাদা আলাদা চুক্তি রয়েছে। সেগুলো নিয়ে আমি বলতে পারবোনা। আমি আমাদের কথা বলতে পারবো।

এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, কর্মীদের বেতন সর্বনিম্ন ১৫০০ হাজার রিঙ্গিত হবে। এছাড়াও কর্মী থাকা ও চিকিৎসাসহ অন্যান্য সুবিধা থাকবে।

এর আগে মালয়েশিয়ায় শ্রমবাজার নিয়ে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকায় এই বৈঠকে মালয়েশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

২০২১ সালের ১৯ ডিসেম্বর শ্রমিক পাঠানোর বিষয়ে মালয়েশিয়ার সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয় বাংলাদেশের। সেসময় আশা করা হচ্ছিল দ্রুতই বাংলাদেশি শ্রমিকদের জন্য দেশটির শ্রমবাজার উন্মুক্ত হবে।

উপরে