প্রকাশিত : ৬ জুন, ২০২২ ১৮:২৭

বার্ন রোগীদের পাশে ভিড় না করার অনুরোধ ডা. সামান্ত লালের

অনলাইন ডেস্ক
বার্ন রোগীদের পাশে ভিড় না করার অনুরোধ ডা. সামান্ত লালের

অগ্নিদগ্ধ রোগীর সবচেয়ে বড় সমস্যা হয় ইনফেকশন হলে, তাই হাসপাতালে অযথা ভিড় না করার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের সমন্বয়কারী ডাক্তার সামন্ত লাল সেন।

তিনি বলেছেন, আমি সবাইকে অনুরোধ করবো হাসপাতালে ভিড় করবেন না। বাংলাদেশে বার্ন রোগী মারা যায় তার প্রধান একটি কারণ হলো ইনফেকশন। ইনফেকশন হলেই রোগীকে কেউ বাঁচাকে পারে না। একটা ছোট বার্ন বড় হয়ে যায় যদি ইনফেকশন হয়। এভাবে ভিড় করলে খারাপ পরিস্থিতি হতে পারে।

সোমবার (৬ জুন) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সীতাকুণ্ডের আগুনে দগ্ধ রোগীদের পরিদর্শন শেষে এসব কথা বলেন।

সামন্ত লাল সেন বলেন, চমেকে ঢাকার বার্ন ইউনিট থেকে একটি টিম এসেছে। তাদের নেতৃত্বে আছেন আমাদের সহযোগী অধ্যাপক রফিক। সে প্রথম থেকে যেভাবে সামলাচ্ছে আমি গর্বিত। আমরা ভাল একজন চিকিৎসক এখানে পাঠাতে পেরেছি।

প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি কাজ করছেন জানিয়ে বলেন, আগুনের ঘটনার পরের দিন সকালে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে ম্যাসেজে করে বলেন যে, তুমি দেখো কি করা যায়। যে সমস্ত রোগী ঢাকায় নিয়ে আসার তাদেরকে নিয়ে আসো। আর বাকি যারা আছে তাদের জন্য তুমি চট্টগ্রাম যাও। গতকাল অনেক ব্যস্ততার মধ্যে ছিলাম। পরে বলেছিলাম আমরা আজকে এখানে আসবো।

তিনি বলেন, অনেক রোগীকে দেখে মনে হলো, এখানে যে রোগী গুলো আছে তাদের মধ্যে অনেকে ছেড়ে দেয়া যায়। তারা অল্প বার্ন। তাদের কিছু চোখের সমস্যা আছে। আমি চক্ষু বিশেষজ্ঞদের সাথে কথা বলেছি। এদের ফলোআপ চিকিৎসার মধ্যে রাখলে এরা ধীরে ধীরে সুস্থ হয়ে যাবেন।

চট্টগ্রামে বার্ন ইউনিট করা প্রসঙ্গে তিনি বলেন, ১৫ থেকে ২০ বছর ধরে পরিকল্পনা চলছে চট্টগ্রামে ১০০ শয্যা বার্ন ইউনিট করার। জায়গা নিয়ে একটা সমস্যা আছে। তবে শুরু করবো। এখন যা যা করার দরকার সব করতে বলেছেন প্রধানমন্ত্রী।

উপরে