প্রকাশিত : ৭ জুন, ২০২২ ১৫:১৮

সহিংসতামুক্ত, সুষ্ঠু নির্বাচন আশা করে জাপান

অনলাইন ডেস্ক
সহিংসতামুক্ত, সুষ্ঠু নির্বাচন আশা করে জাপান

জাপানের রাষ্ট্রদূত ইতো নাইকি বলেছেন, জাপান বাংলাদেশের গত জাতীয় নির্বাচন প্রত্যক্ষ করেছে। সেই নির্বাচনে সহিংসতা নিয়ে আমাদের উদ্বেগও ছিল। আমরা প্রত্যাশা করি, আগামী জাতীয় নির্বাচন আগের চেয়ে আরো ভালো হবে। নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে।

আজ মঙ্গলবার (৭ জুন) জাতীয় প্রেস ক্লাবে ডিক্যাব টকে জাপানের রাষ্ট্রদূত এক প্রশ্নের উত্তরে এসব কথা বলেন। এসময় অপর এক প্রশ্নের উত্তরে জাপানের রাষ্ট্রদূত বলেন, ইন্দো প্যাসিফিক ইকোনোমিক ফোরাম যুক্তরাষ্ট্রের উদ্যোগ। বাংলাদেশ এই ফোরামে যোগ দেবে কিনা সেটা বাংলাদেশকে ভালোভাবে অনুধাবন করতে হবে। তবে আমরা চাই, একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো প্যাসিফিক গড়তে। যেন সব দেশ  লাভবান হতে পারে।  

আরেব প্রশ্নের উত্তরে ইতো নাওকি বলেন, জাপান বাংলাদেশকে সামরিক সরঞ্জাম সরবরাহ করতে চায়। বাংলাদেশ চাইলে এ বিষয়ে সহযোগিতা নিতে পারে। তিনি আরো বলেন, ঢাকা-টোকিওর মধ্যে সরাসরি বিমান যোগাযোগ খুব শিগগিরই আমরা শুরু করতে চাই। কভিড পরিস্থিতির জন্য এটা শুরু করা সম্ভব হয়নি।  

ইতো নাওকি আরো বলেন, বাংলাদেশে বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে জাপান। এর মধ্যে মেট্রোরেল একটি। ডিসেম্বরে এর প্রথম ফেজ চালু হবে। মেট্রোরেল চালু হলে এই শহরের মানুষ স্বস্তিতে চলাচল করতে পারবে বলে আশা করি।  

রোহিঙ্গা সংকট নিয়ে জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান রোহিঙ্গা সংকটের সমাধান চায়। সংখ্যায় কম হলেও দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করাটা জরুরি।

উপরে