প্রকাশিত : ৯ জুন, ২০২২ ১১:৫৬

ওমানে থেকে ঢাকায় আনা হলো টিপু হত্যার 'মাস্টারমাইন্ড' মুসাকে

অনলাইন ডেস্ক
ওমানে থেকে ঢাকায় আনা হলো টিপু হত্যার 'মাস্টারমাইন্ড' মুসাকে

রাজধানীর শাহজহানপুরে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ওরফে টিপু হত্যার অন্যতম সন্দেহভাজন আসামি সুমন শিকদার মুসাকে ওমানে থেকে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার (০৯ জুন) পুলিশ সদর দফতরের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) সূত্রে জানা যায়, মুসাকে বহনকারী উড়োজাহাজটি আজ সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে, গত ১৭ মে ইন্টারপোলের দেওয়া তথ্যে মুসাকে গ্রেফতার করে ওমান পুলিশ। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয়, ডিবি ও এনসিবির তৎপরতায় মুসাকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়।

পুলিশ সদর দফতরের এনসিবি ডেস্কের সহকারী মহাপরিদর্শক মহিউল ইসলাম জানান, আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল মুসাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করার পর ওমান থেকে তাকে ফেরত আনার প্রক্রিয়া শুরু হয়।

তিনি আরও বলেন, এ মামলার তদন্তে মুসার নাম আসার পর তাকে ধরতে ইন্টারপোলের সহযোগিতা চেয়েছিল বাংলাদেশ পুলিশ।

মুসা রাজধানী ঢাকার শীর্ষ সন্ত্রাসী প্রকাশ-বিকাশ গ্রুপ ও মানিক গ্রুপের সদস্য। তিনি মতিঝিল এজিবি কলোনিতে যুবলীগ নেতা রিজভী হাসান ওরফে বোঁচা বাবু হত্যা মামলার অন্যতম আসামি। রিজভী হাসান হত্যা মামলার বাদী তার বাবা আবুল কালাম।

পুলিশ কর্মকর্তারা বলেন, ইন্টারপোলের সহযোগিতায় বাংলাদেশ পুলিশ দুবাই পুলিশের মাধ্যমে মুসাকে আটকের চেষ্টা শুরু করে। বিষয়টি টের পেয়ে দুবাই থেকে ওমানে চলে যান মুসা। এ খবর আসে বাংলাদেশ পুলিশের কাছে।

পরে ওমান পুলিশের মাধ্যমে তাকে শনাক্ত করে বাংলাদেশ পুলিশ। একই সময় পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র পুলিশকে পাঠিয়ে যাচাই-বাছাই করা হয়। পরিচয় নিশ্চিত হওয়ার পর ওমানের পুলিশ মুসাকে আটক করে।

এদিকে টিপু খুনের ঘটনায় পুলিশ ও র‍্যাব মিলে এখন পর্যন্ত ছয়জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে গত ২ এপ্রিল ঢাকা থেকে খুনের পরিকল্পনায় যুক্ত মতিঝিল থানার ১০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুকসহ চারজনকে গ্রেফতার করা হয়।

এর আগে ২৭ মার্চ বগুড়া থেকে ‘শুটার’ মাসুম মোহাম্মদ গ্রেফতার হন। পরে মাসুম জাহিদুলকে গুলি করে হত্যার ঘটনা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন।

এ খুনের ঘটনায় জড়িত সন্দেহে ১ এপ্রিল রাজধানীর দক্ষিণ কমলাপুর এলাকার রূপালী যুব উন্নয়ন সংস্থার কার্যালয় থেকে আরফান উল্লাহ ওরফে দামাল নামের ছাত্রলীগের সাবেক এক নেতাকে গ্রেফতার করে ডিবি। তার কাছ থেকে একটি অস্ত্র উদ্ধার করা হয়।

গত ২৪ মার্চ রাত সোয়া ১০টার দিকে রাজধানীর শাহজাহানপুরে ইসলামী ব্যাংকের পাশে বাটার শো-রুমের সামনে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপুকে গুলি করে হত্যা করা হয়। এসময় গাড়ির পাশে রিকশায় থাকা সামিয়া আফরান প্রীতি (১৯) নামে এক কলেজছাত্রীও নিহত হন। এছাড়া টিপুর গাড়িচালক মুন্না গুলিবিদ্ধ হয়েছেন।

চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের পর বৃহস্পতিবার রাতেই ডিএমপির শাজাহানপুর থানায় নিহত টিপুর স্ত্রী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে একটি হত্যা মামলা করেছেন। এতে অজ্ঞাতদের আসামি করা হয়েছে।

উপরে