প্রকাশিত : ৯ জুন, ২০২২ ২০:২৭

বাজেটে ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা

অনলাইন ডেস্ক
বাজেটে ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা

২০২২-২৩ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। প্রস্তাবিত এ বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। এ হার গত বাজেটে ছিল ৬ দশমিক ২ শতাংশ। অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎস হতে এ ঘাটতি মেটানো হবে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ' কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে বাংলাদেশের ৫১তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার চতুর্থ বাজেট।

অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় ঘাটতি বাজেট বিষয়ে বলেন, প্রস্তাবিত এ বাজেটের ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ঋণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে—এক লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকা। আর, বৈদেশিক ঋণ নেওয়া হবে এক লাখ ১২ হাজার ৪৫৮ কোটি টাকা, যার মধ্য থেকে ১৭ হাজার কোটি টাকা বৈদেশিক ঋণ পরিশোধ করা হবে। ফলে প্রকৃত বৈদেশিক ঋণ দাঁড়াবে ৯৫ হাজার ৪৫৮ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, অভ্যন্তরীণ উৎস থেকে যে ঋণ নেওয়া হবে, তার মধ্যে এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা নেওয়া হবে ব্যাংক ব্যবস্থা থেকে। এর মধ্যে দীর্ঘ মেয়াদি ঋণ ৬৮ হাজার ১৯২ কোটি টাকা। আর, স্বল্প মেয়াদি ঋণ ৩৮ হাজার ১৪২ কোটি টাকা। এ ছাড়া ব্যাংক বহির্ভূত ঋণ ধরা হচ্ছে ৪০ হাজার এক কোটি টাকা। যার মধ্যে জাতীয় সঞ্চয় প্রকল্প থেকে ৩৫ হাজার কোটি টাকা এবং পাঁচ হাজার এক কোটি টাকা অন্যান্য খাত থেকে নেওয়া হবে।

উপরে