প্রকাশিত : ১০ জুন, ২০২২ ১৯:২৬

মানুষের আয় বাড়ায় চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে: কৃষিমন্ত্রী

অনলাইন ডেস্ক
মানুষের আয় বাড়ায় চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে: কৃষিমন্ত্রী

দেশে খাবার নিয়ে কোনো হাহাকার নেই দাবি করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, খাদ্যে আমরা অনেকটাই স্বয়ংসম্পূর্ণ। খাবারের জন্য দুর্ভিক্ষ বা হাহাকার হবে না, ইনশাল্লাহ। মানুষের এখন আয় বেড়েছে। তাই আগে যারা এক মিল খেত তারা এখন দুই মিল খায়।

আজ শুক্রবার (১০ জুন) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরু চালের দাম বেড়েছে। কারণ দেশের মানুষ এখন চিকন চাল খায়। সে চালের দাম ৬৪-৬৫ টাকা। মোটা চালের দাম কিন্তু বাড়েনি। সেটা ৪৫ থেকে ৪৬ টাকার মধ্যে রয়েছে। গ্রাম বাংলার বিপুল সংখ্যক মানুষ সরু চাল খায়। ৬০-৭০ ভাগ মানুষ গ্রামে বাস করে। সরকার ৬০-৭০ ভাগ মানুষকে সহায়তা দিচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, সারের দাম চারগুণ বেড়েছে। এখন পর্যন্ত ভর্তুকিতে ২৪ হাজার কোটি টাকা ব্যয় করেছি। এই যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় হচ্ছে, সেটা গ্রামের মানুষ পাচ্ছে। কৃষকদের কাছেই যাচ্ছে। সেটা ডিলারের মাধ্যমে দেওয়া হয় ফলে এটা নিয়ে নয়-ছয়ের সুযোগ নেই। আমরা যদি এটা না দিতাম তাহলে কৃষির অবস্থাটা কোথায় গিয়ে দাঁড়াত? উৎপাদনসহ কৃষকের আয় কমে যেত। তারা খাদ্য ও অর্থসহ নানা রকম সংকটে পড়তো।

চালের উপর নির্ভরশীলতা কমিয়ে আনতে হবে উল্লেখ করে তিনি বলেন, আগে ৪১৭ গ্রাম চাল খেত একজন। এখন সেটা ৩৭০গ্রামে নেমেছে। এটা ভালো লক্ষণ। জাপানসহ পৃথিবীর কোনো দেশে ২০০ গ্রামের বেশি চাল খায় না।

তিনি বলেন, বাংলাদেশ মানুষ এখন ৮ ঘণ্টার বেশি কাজ করতে চায় না। এর পরিপ্রেক্ষিতে আমি দেখেছি আয়ের সাথে যদি তুলনা করেন তাহলে অবশ্যই দাম বেড়েছে। খাদ্যের কিছুটা ক্রাইসিস হচ্ছে। এ মুহূর্তে কৃষকরা পেঁয়াজ, আলুর দাম কম বলে বিক্রি করতে পারছে না। মুরগির দাম কম থাকায় সমস্যায় পড়ছে খামারিরা। আবার কিছু কিছু পণ্যের দাম কমও আছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান রহমতুন মমিন, অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার প্রমুখ।

উপরে