প্রকাশিত : ১০ জুন, ২০২২ ২০:০১

বাজেটে পাচার করা অর্থ ফেরতের সুযোগ অনৈতিক: সিপিডি

অনলাইন ডেস্ক
বাজেটে পাচার করা অর্থ ফেরতের সুযোগ অনৈতিক: সিপিডি

২০২২-২৩ অর্থবছরে জাতীয় সংসদে পেশ করা প্রস্তাবিত বাজেটে ধনী ও অর্থ পাচারকারীদের জয় হয়েছে বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সেই সঙ্গে বাজেটে পাচার করা অর্থ ফেরতের সুযোগ দেওয়া অনৈতিক বলে মন্তব্য করেছে সংস্থাটি।

শুক্রবার (১০ জুন) সকালে রাজধানীর লেকশোর হোটেল বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। বাজেট পর্যালোচনার বিস্তারিত তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তৌফিকুল ইসলাম খান বলেন, এবারের বাজেটে যাদের টাকা-পয়সা আছে এবং উদ্যোক্তা ও ব্যবসায়ীদের যারা টাকা পাচার করে, এই শ্রেণির জয় হয়েছে। গরিবের জন্য বাজেটে তেমন কিছু নেই। বাজেটে সবচেয়ে বেশি উপক্ষিত হয়েছে মধ্যবিত্ত শ্রেণি। এই মুহূর্তে ল্যাপটপের দাম বাড়ানো ঠিক হয়নি।

বাজেট পর্যালোচনার বিস্তারিত তুলে ধরে ড. ফাহমিদা খাতুন বলেন, যারা ব্যাংক ঋণ নিয়ে, দুর্নীতি করে অন্যায়ভাবে অর্থ নিয়ে গেছে, তাদের আবার সুযোগ-সুবিধা দিয়ে আমন্ত্রণ জানানো হচ্ছে। এটা চরম অনৈতিক। আমরা বলছি, এ থেকে আসলে কোনো অর্থ আসবে না।

তিনি বলেন, এই ধরণের উদ্যোগ নৈতিকতা পরিপন্থি। যারা সৎ করদাতা তাদের নিরুৎসাহিত করা, নৈতিকভাবে তাদের ডিমোরালাইজড (নীতিভ্রষ্ট) করার একটা প্রচেষ্টা। অন্যদিকে, যারা অবৈধ উপায়ে অর্থ-সম্পদ বাইরে নিয়ে যায়, তাদের কিন্তু প্রকারান্তরে উৎসাহিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সিপিডি চারটি সুপারিশ করেছে। সেগুলো হলো- নিত্যপ্রয়োজনীয় পণ্যের কর তুলে নেওয়া, আমদানির ক্ষেত্রে ছোট ব্যবসায়ীদের কর সুবিধা, ভর্তুকিতে পর্যাপ্ত অর্থ রাখা ও সামাজিক নিরাপত্তা খাত বাড়ানো।

উপরে