প্রকাশিত : ১০ জুন, ২০২২ ২০:৩৩

এ বাজেটকে কঠিন সময় অতিক্রম করতে হবে, চড়াই উৎড়াই আসবে

অনলাইন ডেস্ক
এ বাজেটকে কঠিন সময় অতিক্রম করতে হবে, চড়াই উৎড়াই আসবে

কঠিন সময়ে বাজেট দেওয়া হয়েছে, দেশীয় শিল্পকে উৎসাহিত করতে বাজেট প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, এ বাজেটকে কঠিন সময় অতিক্রম করতে হবে। অনেক চড়াই উৎড়াই আসবে।

শুক্রবার বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পরবর্তী সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পাচার করা টাকা ফেরত আনার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এটা নতুন কিছু না। অনেক দেশে এটি কার্যকর করেছে। ইন্দোনেশিয়া ২০১৬ সালে এমন একটি ব্যবস্থা নেওয়া হয়েছিলে। তখন তারা ৯ দশমিক ৬ বিলিয়ন ডলার বিদেশ থেকে নিয়ে এসেছিল। পাচার করা অর্থ যে কোন আইনি প্রক্রিয়ায় দেশে ফেরত আনা হবে। কোন ধরনের বাধা কাম্য নয়।

তিনি বলেন, টাকার একটা বৈশিষ্ট আছে, সেটা যেখানে বেশি রিটার্ন পায় সেখানে চলে যায়। টাকা পাচারের জন্য তারা বিভিন্ন সুযোগ ব্যবহার করে। জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, নরওয়ে (পাচার ঠেকাতে) এ ধরনের উদ্যোগ নিয়েছে। বিভিন্ন কারণে টাকা চলে যাবে। টাকা পাচার হয়নি সেটা কখনো বলিনি। যারা এ ধরনের কাজ করে তাদের বিরুদ্ধে বিভিন্ন মামলা আছে, অনেকে জেলে আছে। যে টাকা পাচার হয়েছে সেগুলো দেশের মানুষের হক। সেগুলো ফেরত আনার চেষ্টা করছি। বাধা দেওয়ার চেষ্টা করবেন না, তাহলে (টাকা) দেশে না আসলে লাভটা কী। আমেরিকা পর্যন্ত এভাবে টাকা আনার ব্যবস্থা করেছে।

এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, পিকে হালদারের পাচার করা সব টাকা ফেরত দেবে ভারত, কানাডা সরকারও এ বিষয়ে সহযোগিতা করবে।

কালো টাকা সাদা করার সুযোগ প্রসঙ্গে তিনি বলেন, সব টাকাই ঘুষ-দুর্নীতির মাধ্যমে অর্জিত কালো টাকা নয়, পদ্ধিতগত কারণেও টাকা কালো হতে বাধ্য হয়। কালো টাকা না বলে আমরা অপ্রদর্শিত টাকা বলছি। সেই টাকাগুলোর জন্যই আমরা বিভিন্ন উদ্যোগ নিয়েছি। অপ্রদর্শিত অর্থ দেশে আনলে প্রশ্নবিদ্ধ হবে না।

এ সময় অর্থমন্ত্রী করোনা মহামারিতেও দেশের সমষ্ঠিক অর্থনীতি নিম্নমুখী ছিলো না বলে মন্তব্য করেন। তিনি বলেন, এবারের বাজেট বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে। বাকেটে আমদানিকে নিরুৎসাহিত করা হয়েছে। দেশীয় ও স্থানীয় শিল্পকে উৎসাহিত করা হয়েছে।

কম্পিউটার-মোবাইলের দাম বাড়ার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, দেশের ভেতরে যদি কোনো জিনিস উৎপাদন হয় এবং তার কোয়ালিটি ভালো হলে সেগুলো দেশের ভেতরে আরও অগ্রাধিকার দিতে হবে। সে বিষয়গুলো বাজেটে উঠে এসেছে। এসব প্রোডাক্ট বিদেশ থেকে আনাকে আমরা নিরুৎসাহিত করি। মেড ইন বাংলাদেশ কনসেপ্টে আমরা এগিয়ে যাবো।

উপরে