প্রকাশিত : ১১ জুন, ২০২২ ১৩:১০

মানবাধিকার-গণতন্ত্র নিয়ে মিডিয়া নোট দিল মার্কিন দূতাবাস

অনলাইন ডেস্ক
মানবাধিকার-গণতন্ত্র নিয়ে মিডিয়া নোট দিল মার্কিন দূতাবাস

মানবাধিকার, স্বাধীনতা ও গণতন্ত্র নিয়ে মিডিয়া নোট দিল ঢাকাস্থ মার্কিন দূতাবাস। শনিবার (১১ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে দূতাবাস এসব জানিয়েছে।

নোটে বলা হয়েছে, কোনো প্রকার বাধা ও ভয়ভীতি ছাড়াই সকল দেশের প্রতিটি মানুষ মানবাধিকার প্রচারের মুক্ত হওয়া উচিত।

আইনের শাসন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মত প্রকাশের স্বাধীনতা এবং স্বাধীন সংবাদমাধ্যম হলো সুস্থ গণতন্ত্রের ভিত্তি, যা সকলের অধিকার।

ভোট দেওয়া, দুর্নীতির রোধ, মানবাধিকার অপব্যবহারের তথ্য সংগ্রহ, শান্তিপূর্ণ সমাবেশ সকল সংস্থার মৌলিক নীতিগুলোকে প্রাণবন্ত করে এবং গণতন্ত্রকে রক্ষা করে।

জাতিসংঘ মানবাধিকার ঘোষণায় নাগরিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে প্রত্যয় এবং বহুত্ববাদী সুশীল সমাজ গঠনের কথা বলা হয়েছে। ১৯৯৮ সালে সাধারণ পরিষদের সর্বসম্মতিক্রমে গৃহীত ঘোষণায় বলা হয়েছে, প্রত্যেকের অধিকার আছে স্বতন্ত্রভাবে এবং একসঙ্গে মানবাধিকারের সুরক্ষা এবং আদায়ের জন্য প্রচার, প্রচেষ্টা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মৌলিক স্বাধীনতা রক্ষা করার। এমনই হওয়া উচিত প্রতিশোধের ভয় ছাড়াই সে মানবাধিকার প্রচার করবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোনও গণতন্ত্র নিখুঁত নয় এবং কোনও গণতন্ত্র সর্বোচ্চ নয়। কোনও প্রতিষ্ঠাই লাভ হয় না যতক্ষণ পর্যন্ত বাঁধা ভাঙা না হয়। ফলাফলের জন্য আমাদের দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে।

উপরে