প্রকাশিত : ১২ জুন, ২০২২ ২০:৩৬

পদ্মা সেতুর টোল আদায় হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে, দেয়া যাবে ম্যানুয়ালিও

অনলাইন ডেস্ক
পদ্মা সেতুর টোল আদায় হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে, দেয়া যাবে ম্যানুয়ালিও

পদ্মা সেতু পারাপারে টোল আদায়ে হবে আধুনিক স্বয়ংক্রিয় পদ্ধতি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ম্যানুয়ালিও দেওয়া যাবে টোল।

রোববার (১২ জুন) পদ্মা সেতুর মাওয়া প্রান্তে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, পদ্মা সেতুতে টোল আদায়ে ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) সিস্টেম ব্যবহার করা হবে। যাদের কাছে কার্ড থাকবে তারা কার্ড পান্স করে চলে যাবে, কার্ড থেকে টাকা কেটে নেওয়া হবে। তবে ম্যানুয়াল পদ্ধতিতে ক্যাশে টাকা দেওয়া যাবে। ইটিসি পদ্ধতিতে যেতে ৬ মাস সময় লাগবে।

পদ্মা সেতুতে স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে হলে যানবাহনের মালিকদের একটি বিশেষ পদ্ধতি মানতে হবে। এটা হলো রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন (আরএফআইডি)। এটি থাকলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ফাস্ট ট্র্যাকের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে টোল আদায় করা যাবে।

পদ্মা সেতুর টোল আদায় করবে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন। তারা সেতুর দুই প্রান্তে মোট ১৪টি ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথ বসিয়েছে। প্রাথমিকভাবে সেতু চালু হলে দুই প্রান্তে একটি করে মোট দুটিতে চালু থাকবে ইটিসি। আর আটটি বুথে টোলপ্লাজায় টোল আদায় করা হবে ম্যানুয়াল পদ্ধতিতে। বাকি চারটি বুথ চালু করা হবে সেতু চালুর পর।

উপরে