প্রকাশিত : ১৩ জুন, ২০২২ ২৩:৪১

১০ দিনের মধ্যে গ্রাহকের অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

অনলাইন ডেস্ক
১০ দিনের মধ্যে গ্রাহকের অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

ব্যাংকগুলোর বিরুদ্ধে উত্থাপিত গ্রাহকের অভিযোগ ১০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, প্রাপ্ত অভিযোগ ১০ দিনের মধ্যে এবং আবেদনপত্র যথাযথ প্রক্রিয়ায় দ্রুততম সময়ের মধ্যে নিষ্পন্ন করতে হবে। তবে, অভিযোগ নিষ্পত্তির সময়সীমা কোনো অবস্থায়ই ৪৫ দিনের বেশি হবে না। আজ সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, ২০০৫ সালের ৫ জানুয়ারি ও  ২০১১ সালের ২৬ জুলাই ব্যাংকগুলোর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ নিষ্পত্তিকল্পে ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রধান নির্বাহীর সরাসরি তত্ত্বাবধানে অভিযোগ সেল গঠনপূর্বক সাধারণভাবে ১০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছিল।

কিন্তু কোনো কোনো ব্যাংক শাখায় গ্রাহকের অভিযোগ বা আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে না, মর্মে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গোচরীভূত হয়েছে। অধিকন্তু, কোনো কোনো ব্যাংক অনেক ক্ষেত্রে গ্রাহক কর্তৃক দাখিলকৃত অভিযোগ বা আবেদনপত্রের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে না-মর্মেও অভিযোগ পাওয়া যাচ্ছে। যা কোনোভাবেই কাম্য নয়। এমন পরিস্থিতিতে গ্রাহক স্বার্থ সংরক্ষণ এবং ব্যাংকিং খাতে সুশাসন ও শৃঙ্খলা নিশ্চিতকরণের লক্ষ্যে এ মর্মে নির্দেশনা দেওয়া যাচ্ছে যে, ব্যাংকের আমানতকারী ও ঋণগ্রহীতাসহ সব ধরনের গ্রাহকের অভিযোগ বা আবেদনপত্র ব্যাংকের প্রধান কার্যালয়সহ যে দপ্তরেই দাখিল করা হোক না কেন, তা প্রাপ্তি স্বীকার প্রদানের মাধ্যমে গ্রহণ করতে হবে।

উপরে