প্রকাশিত : ১৭ জুন, ২০২২ ১৩:৫০

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ এক্সপাঞ্জ

অনলাইন ডেস্ক
ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ এক্সপাঞ্জ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে এক সিনেট সদস্যের বক্তব্য শেষে দেওয়া ‘বাংলাদেশ জিন্দাবাদ’ শব্দ দুটিকে এক্সপাঞ্জ (বাতিল) করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (১৬ জুন) রাত সাড়ে নয়টার দিকে সিনেট অধিবেশন চলাকালীন বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম তার বক্তব্যের শেষে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে বক্তব্য শেষ করেন।

অধিবেশনের শেষের দিকে পয়েন্ট অফ অর্ডারে তার এই মন্তব্যের প্রতিবাদ করেন নীল দল প্যানেল থেকে নির্বাচিত শিক্ষক প্রতিনিধি ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের পঅধ্যাপক আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া। তাৎক্ষণিকভাবে নীল দলের বাকি সদস্যরাও সম্মতি জ্ঞাপন করেন।

অধ্যাপক শফিউল আলম বলেন, একজন সিনেট সদস্য (অধ্যাপক ওবায়দুল ইসলাম) তার বক্তব্যের শেষে বাংলাদেশ জিন্দাবাদ বলে তার বক্তব্য শেষ করেছেন। জয় বাংলা বলেননি। অথচ জয় বাংলা একটা জাতীয় স্লোগান।

যার প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এটা যদি তিনি বলে থাকেন তাহলে সেটা এক্সপাঞ্জ করা হলো।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ অর্থবছরে অধিবেশন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থবছরের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদনের জন্য সভায় উত্থাপন করেন।

উপরে