প্রকাশিত : ১৭ জুন, ২০২২ ১৪:২১

ত্রাণ নয়, বাঁচার জন্য নৌকার আকুতি বানভাসি মানুষের

অনলাইন ডেস্ক
ত্রাণ নয়, বাঁচার জন্য নৌকার আকুতি বানভাসি মানুষের

অবিরাম বৃষ্টি ও পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সিলেটের বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও সদর উপজেলায় কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়েছেন। বিশেষ করে গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলার পুরোটাই বন্যায় ডুবে গেছে। এতে করে বিভিন্ন এলাকায় বাসাবাড়িতে আটকা পড়া মানুষ বাঁচার আকুতি জানাচ্ছেন গতকাল রাত থেকে।

ত্রাণ নয়, এখন তারা বাঁচার জন্য নৌকার জন্য হাহাকার করছেন। এরকম পরিস্থিতি সেনাবাহিনীর সহযোগিতা চেয়েছে সিলেটের জেলা প্রশাসন। যেকোনো সময় নামতে পারে সেনাবাহিনী।

গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জের উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পাহাড়ি ঢলের পাশাপাশি বিরামহীন বৃষ্টিপাত ও তীব্র বাতাসের কারণে কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছেন উপজেলার মানুষ। বিশেষ করে দুটি উপজেলাই বন্যায় তলিয়ে যাওয়ায় প্রত্যন্ত অঞ্চলের মানুষকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

গোয়াইনঘাট উপজেলার সমাজসেবী ও সাংবাদিক মনজুর আহমদ কালের কণ্ঠকে বলেন, এলাকায় চারদিন ধরে বিদ্যুৎ নেই। একে তো রাস্তাঘাট ডুবে গিয়ে পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। লাখ লাখ মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। তারওপর বড় সমস্যা হচ্ছে মোবাইলে চার্জ শেষ হয়ে যাওয়ায় পানিবন্দি মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে অসহায় পরিস্থিতিতে পড়েছেন। এখন পানিতে আটকা পড়া মানুষের তুলনায় নৌকা অনেক কম। ফলে অনেকে ডুবে যাওয়া ঘরের ভেতর পরিবার নিয়ে বিশেষ করে বাচ্চাদের নিয়ে দুঃসহ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন।

কোম্পানীগঞ্জ উপজেলার পশ্চিম ইসলামপুর ইউনিয়নে বন্যার পানিতে বসতঘর গলা পানিতে ডুবে আছে হাসিব মিয়ার। স্ত্রী সন্তান নিয়ে তিনি কোনমতে টিকে আছেন জানিয়ে বলেন, পানি উঠে গেছে ঘরে। এখন বের হয়ে যে কোথায়ও আশ্রয় নেবো সেরকম পরিস্থিতিও নেই। একা হলে সাঁতার কেটে কোথাও যাওয়ার চেষ্টা করতাম। বাচ্চা-কাচ্চা, পরিবার নিয়ে এখন কেমন এখান থেকে বেরোবো সেটাই ভেবে পাচ্ছি না। অনেককে বলেও কোনো নৌকার ব্যবস্থা করতে পারছি না।

বন্যার পানিত আটকে পড়া মানুষদের উদ্ধারে সিলেটের জেলা প্রশসকের পক্ষ থেকে সেনাবাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে বলে কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত। তিনি আরো বলেন, বন্যাকবলিত এলাকার আটকে পড়া মানুষকে উদ্ধারে সেনাবাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে। এটা হয়ে যাবে আশা করি। গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ছাড়াও কানাইঘাট, সদর উপজেলা ও বিশ্বনাথের একাংশ বন্যা কবলিত হয়েছে বলে তিনি জানান।

বন্যায় এরই মধ্যে সিলেট-কোম্পানীগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়ক ডুবে গেছে। সিলেট সুনামগঞ্জ সড়কের ওপর দিয়ে পানি তীব্র বেগে বয়ে চলেছে। এসব সড়কে যান চলাচল সীমিত হয়ে গেছে। সুনামমঞ্জ সড়কে ঝুঁকি নিয়ে যানবাহন চললেও কোম্পানীগঞ্জ উপজেলার সঙ্গে সিলেটের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এদিকে, সুরমা নদীর পানি উপচে সিলেট নগরের উপশহর, তেরোরতন, যতরপুর, সোবহানীঘাট, চালিবন্দর, মাছিমপুর, মেন্দিবাগ, ছড়ারপার, কালিঘাট, তালতলা, জামতলা, মির্জাজাঙ্গাল, কানিশাইল ও ঘাসিটুলা এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়ে পড়েছে। এসব এলাকার অনেক রাস্তায় পানি থই থই করছে। বাসা ও ব্যবসাপ্রতিষ্ঠানে পানি ঢুকে পড়েছে। বাণের পানির সঙ্গে ভেসে আসছে ময়লা-আবর্জনা দুর্গন্ধও ছড়াচ্ছে। সবমিলিয়ে দুর্বিষহ অবস্থায় রয়েছেন এসব এলাকার মানুষ।

উপরে